19 C
Dhaka,BD
January 29, 2023
Uttorbongo
ঢালিউড বিনোদন

যৌনকর্মীর সংকট নিয়ে অ্যামাজনে বাংলাদেশি চলচ্চিত্র

বাংলাদেশি নির্মাতা আহমেদ তাহসিন শামস নির্মিত চলচ্চিত্র ‘দেহস্টেশান’ মুক্তি পেয়েছে আন্তর্জাতিক ওটিটি প্ল্যাটফর্ম অ্যামাজন প্রাইমে।  জুলাই থেকে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের দর্শকদের জন্য মুক্তি পেয়েছে চলচ্চিত্রটি। নির্মাতা জানান, কিছুদিনের মধ্যেই বাংলাদেশের দর্শকদের জন্যও চলচ্চিত্রটি উন্মুক্ত হতে যাচ্ছে।

সামাজিক বিয়োগান্ত ঘরানার চলচ্চিত্রটিতে একজন যৌনকর্মী ও তার সন্তানের জীবনসংগ্রাম এবং সমাজবাস্তবতায় তাদের সুন্দর ভবিষ্যতের দিকে যাত্রার পরিণতির চিত্রও ফুটে উঠেছে।

চলচ্চিত্রটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন কলকাতার অভিনেত্রী মৌমিতা মিত্র। আরো রয়েছেন বাংলাদেশের শাহাদাত হোসাইন, প্রয়াত এস এম মোহসিন, হোসাইন মোহাম্মদ বেলাল, আহমেদ রানা, মোহাম্মদ ইকবাল হোসাইন, ফারহানা ইভা, সৈকত সিদ্দিকি প্রমুখ।

দেশের প্রেক্ষাগৃহে মুক্তি না পেলেও চলচ্চিত্রটির গান ইতিমধ্যে প্রকাশিত হয়েছে ইউটিউবে। চলচ্চিত্রটিতে ব্যবহৃত গানগুলোতে কণ্ঠ দিয়েছেন জনপ্রিয় সংগীতশিল্পী ফাহমিদা নবী, তানজির তুহিন ছাড়াও শামায়লা বেহরোজ রহমান, নশিন শর্মিলি। চলচ্চিত্রটির সংগীত পরিচালনা করেছেন নীল কামরুল।

চলচ্চিত্রটি প্রসঙ্গে নির্মাতা আহমেদ তাহসিন শামস বলেন, ‘নীরিক্ষাধর্মী চলচ্চিত্রটির গল্প বয়ান, চরিত্রায়ণ ও অভিনয়শিল্পীদের সংলাপে চরিত্রের অস্তিত্ব সংকটটি ফুটিয়ে তুলেছি কিছুটা উত্তরাধুনিকরূপে। যৌনকর্মীদের জীবনের বিষণ্নতা ফুটিয়ে তুলতেই এর রং রাখা হয়েছে সাদাকালো। আমাদের দেশীয় বাস্তবতায় প্রেক্ষাগৃহে প্রদর্শনের কথা ভাবিনি। তাই এটি মুক্তি পেল আন্তর্জাতিক এ প্ল্যাটফর্মটিতে। আশা করছি বিশ্ব চলচ্চিত্রের দর্শকদের পাশাপাশি দেশের দর্শকরাও চলচ্চিত্রটি শিগগিরই উপভোগ করবেন। ’

চলচ্চিত্রটিতে নিজের চরিত্র প্রসঙ্গে জনপ্রিয় অভিনেতা শাহাদাত হোসাইন বলেন, “চলচ্চিত্রটিতে আমার চরিত্রটি একটু পরাবাস্তব। কেননা চরিত্রটির অতীত, উপস্থিতি এবং সবই অন্যান্য চরিত্রের কাছে অপরিচিত। তাই দর্শকদের কাছে কিছুটা অদ্ভুত ঠেকবে এই ‘অপরিচিত’ চরিত্রটিকে। অন্যদিক থেকে চলচ্চিত্রটির কেন্দ্রীয় চরিত্র মৌ পতিতাবৃত্তি থেকে অনেক দূরে সরে যেতে পতিতালয় থেকে পালিয়ে যে গ্রামে এসে আশ্রয় নেয় সেখানে চরিত্রটিকে কিছুটা ‘আগন্তুক’ বলে মনে হবে। দর্শক দ্বিধাগ্রহস্ত হবেন, সে কি সমাজসংস্কারক নাকি মৌয়ের সন্তান মনসার পিতা। তার সব সময় চেষ্টা থাকবে সমাজে প্রতিষ্ঠিত হতে মৌ যেন সাহসের সঙ্গে পা ফেলতে পারে, সাধারণ জীবনের অধিকার ফিরে পেতে পারে।

অভিনেত্রী মৌমিতা মিত্র বলেন, ‘চরিত্রটি এমন একটি চরিত্র যেখানে আমি কখনো স্নেহময়ী মা, পতিতা এবং বড় বোন। প্রতিটি চরিত্রই এত স্বতন্ত্র ছিল যে, এটিতে বিশ্বাসযোগ্যভাবে চরিত্রটি ফুটিয়ে তোলা সত্যিই চ্যালেঞ্জিং ছিল। আমি চেষ্টা করেছি ভালোভাবেই চরিত্রগুলো ফুটিয়ে তুলতে। ’

চলচ্চিত্রটির সম্পাদনার কাজ শেষে ২০২৩ সালে মুক্তির পরিকল্পনা নির্মাতার।

Related posts

‘অপারেশন সুন্দরবন’ দেখে আইফোন জেতার সুযোগ

Asha Mony

চার বছর পর পরিচালনায়

Asha Mony

শুভ জন্মদিন কালজয়ী অভিনেত্রী শাবানা

admin