27 C
Dhaka,BD
January 31, 2023
Uttorbongo
অর্থনীতি বাংলাদেশ

লেনদেনের শুরুতে ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

ঈদের পর টানা তিন কার্যদিবস দরপতনের পর চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস (রোববার) লেনদেনের শুরুতে শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার পাশাপাশি বেড়েছে মূল্যসূচক। তবে লেনদেনে কিছুটা ধীরগতি দেখা যাচ্ছে।

প্রথম ঘণ্টার লেনদেনে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রায় অর্ধেক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এতে প্রধান মূল্যসূচক বেড়েছে ৯ পয়েন্ট, লেনদেন হয়েছে দেড়শ কোটি টাকার কম।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। তবে মূল্যসূচক ঋণাত্মক অবস্থায় রয়েছে।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ১০ পয়েন্ট বেড়ে যায়। আর লেনদেনের তিন মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক বাড়ে ২০ পয়েন্ট।

এরপর সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা কিছুটা কমে। তবে প্রথম ঘণ্টার লেনদেনজুড়েই সূচক ঊর্ধ্বমুখী থাকে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ১০ মিনিটে ডিএসইতে ১৮৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৩১টির। আর ৫৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৮ পয়েন্ট। তবে অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে গেছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৩ পয়েন্ট বেড়েছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৬৬ কোটি ৬৩ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে দুই কোটি ৬৭ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৫৩ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫৫টির, কমেছে ৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির।

Related posts

শসার বস্তায় সোয়া ৩ কেজি আফিমসহ যুবক গ্রেফতার

Asha Mony

গণতান্ত্রিক আন্দোলনকে শক্তিশালী করতে মাঠে থাকবে এলডিপি

admin

অরক্ষিত পান্থকুঞ্জ পার্ক, ৩ বছর ধরে বন্ধ

Asha Mony