27 C
Dhaka,BD
February 6, 2023
Uttorbongo
জাতীয় বাংলাদেশ

মানিলন্ডারিংয়ের সব অপরাধের তদন্তের ক্ষমতা ফিরে পেলো দুদক

অর্থপাচার, জালিয়াতি ও প্রতারণা থেকে উদ্ভূত মানিলন্ডারিং সংক্রান্ত সব ধরনের অপরাধ অনুসন্ধান ও তদন্ত করতে পারবে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (২৬ জুলাই) দুদকের প্রধান কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান সংস্থাটির কমিশনার (তদন্ত) মো. জহুরুল হক।

তিনি বলেন, মানিলন্ডারিংয়ের ব্যাপারে আগে সম্পূর্ণ তদন্ত করতে পারতো দুদক। মাঝখানে একটা আইন অ্যামেন্ডমেন্ট (সংশোধনী) হয়ে দুদকের কাছ থেকে কিছু ক্ষমতা নিয়ে যাওয়া হয়। সম্প্রতি হাইকোর্ট একটা রায়ে বলেছেন শিডিউল অফেন্স (অপরাধ) যেগুলো আছে সবগুলো দুদক তদন্ত করতে পারবে। এখন দুদকের এই ক্ষমতা আছে।

দুদক কমিশনার আরও বলেন, গত ফেব্রুয়ারি হাইকোর্টের এক আদেশে বলা হয়েছে, তফসিলভুক্ত যে কোনো অপরাধের বিষয়ে মানিলন্ডারিং আইনের আওতায় অনুসন্ধান ও তদন্ত করতে পারবে দুদক। আগে মানিলন্ডারিং আইনের আওতায় শুধু সরকারি কর্মকর্তা-কর্মচারী সংশ্লিষ্ট অপরাধ অনুসন্ধান করতে পারত সংস্থাটি। এখন থেকে সবগুলো অপরাধ অনুসন্ধান ও তদন্ত করার সুযোগ পাবে।

এখন থেকে সবগুলো অভিযোগ নেবেন কি না এমন প্রশ্নে দুদক কমিশনার বলেন, আমরা এখনো অভিযোগগুলো অনুসন্ধানে নিচ্ছি না। বিষয়গুলো নিয়ে ভাববো, হাইকোর্ট বলেছেন আমরা এটা পারি।

কারণ এখন আইন আছে, আমাদের ওপর নির্দেশনাও আছে। দুদক এখন যে কোনো তদন্ত করতে পারবে যদি তার তফসিলভুক্ত হয়।

তিনি আরও বলেন, এখন আমাদের জনবল লাগবে, লোকজন লাগবে। আমরা লোক নিয়োগ করছি।

Related posts

স্পেন ও যুক্তরাজ্য সফরে গেলেন সেনাপ্রধান

Asha Mony

তুরাগে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

Asha Mony

ডিম-ব্রয়লার মুরগির দাম কমেছে

Asha Mony