19 C
Dhaka,BD
January 29, 2023
Uttorbongo
অর্থনীতি বাংলাদেশ

ভোক্তা অধিদপ্তরের অভিযানে ১১৭ প্রতিষ্ঠানকে ১১ লাখ টাকা জরিমানা

ভোক্তা স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে নিত্যপণ্যের ১১৭ প্রতিষ্ঠানকে ১১ লাখ ১০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

সোমবার (৮ আগস্ট) দিনব্যাপী অভিযান চালিয়ে এসব জরিমানা করা হয়। ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৫৭ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগরসহ দেশের ৫৩টি জেলায় এ অভিযান চালানো হয়। ভোক্তা অধিদপ্তরের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সোমবার ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী ঢাকা মহানগরের খিলগাঁও তালতলা কাঁচাবাজারসহ দেশব্যাপী মোট ৬১টি বাজার ও বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে ভোক্তা স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে ১১১টি প্রতিষ্ঠানকে ১০ লাখ ৭৪ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় জনসচেতনতা বাড়াতে ভোক্তা ও ব্যবসায়ীদের মধ্যে লিফলেট, প্যাম্ফলেট বিতরণসহ হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হয়। একই সঙ্গে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ৬টি প্রতিষ্ঠানকে ৩৬ হাজার টাকা জরিমানা করা হয়।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্যবিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশসহ (ক্যাব) সংশ্লিষ্ট শিল্প বণিক সমিতির প্রতিনিধিরা অধিদপ্তর পরিচালিত এ অভিযানে সহযোগিতা করেন। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিট্রেটরা ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুযায়ী ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছেন।

Related posts

এক মাসের ব্যবধানে কার্ডভিত্তিক লেনদেন কমেছে ২১%

Asha Mony

আন্তর্জাতিক আদালতের রায়কে স্বাগত জানালো বাংলাদেশ

Asha Mony

যুক্তরাষ্ট্র সফরে গেলেন বিমানবাহিনী প্রধান

Asha Mony