27 C
Dhaka,BD
January 31, 2023
Uttorbongo
জাতীয় বাংলাদেশ

প্রথম বাংলাদেশি হিসেবে কে-টু চূড়ায় ওয়াসফিয়া নাজরীন

প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কে-টুর চূড়ায় পা রাখলেন এভারেস্ট বিজয়ী পর্বতারোহী ওয়াসফিয়া নাজরীন। শুক্রবার (২২ জুলাই) বার্তাসংস্থা এএফপি এ তথ্য জানায়।

গত ১৭ জুলাই রাতে কে-টুর চূড়ায় উঠার জন্য যাত্রা শুরু করেন ৩৯ বছর বয়সী এই পর্বতারোহী। রেনেটা লিমিটেডের পৃষ্ঠপোষকতায় এই অভিযানের নেতৃত্ব দিয়েছেন বিশ্বের সবচেয়ে শক্তিশালী ও বিখ্যাত ৩ পর্বতারোহী- মিংমা তেনজি শেরপা, মিংমা ডেভিড শেরপা ও নির্মল পুরজা।

ওইদিন ফেসবুকে ওয়াসফিয়া এ তথ্য জানিয়ে একটি পোস্ট দেন, এক সপ্তাহের মধ্যেই সুখবর আসবে জানিয়ে সেবার কাছে দোয়া প্রার্থনা করেন তিনি।

উচ্চতায় এভারেস্টের পর হলেও পর্বতারোহীদের কাছে সবচেয়ে কঠিন পর্বত কে-টু। ১৯৫৪ সাল থেকে মাত্র ৪২৫ জন এটির চূড়ায় উঠেছেন, যার মধ্যে ২০ জন নারী।

শুক্রবার ওয়াসফিয়া নাজরীনের সঙ্গে কে-টু জয় করেছেন ইরানি আফসানেহ হেসামিফার্ড, লেবানিজ-সৌদি নাগরিক নেলি আত্তার ও পাকিস্তানের নাগরিক সামিনা বেগ। প্রত্যেকেই নিজ নিজ দেশের প্রথম নারী পর্বতারোহী হিসেবে কে-টু জয় করেছেন।

০১২ সালের ২৬ মে ওয়াসফিয়া দ্বিতীয় বাংলাদেশি নারী হিসেবে এভারেস্ট জয় করেন। এরপর বাংলাদেশের প্রথম পর্বতারোহী হিসেবে সাত মহাদেশের ৭টি সর্বোচ্চ পর্বতশৃঙ্গও জয় (সেভেন সামিট) করেন তিনি।

Related posts

সেব্রিনা ফ্লোরা লাইফ সাপোর্টে

Asha Mony

বাংলাদেশের বিশ্বস্ত দ্বিপাক্ষিক উন্নয়ন সহযোগী জাপান: অর্থমন্ত্রী

Asha Mony

ফটিকছড়িতে পিকআপ-অটোরিকশার সংঘর্ষে গৃহবধূর মৃত্যু

Asha Mony