27 C
Dhaka,BD
January 31, 2023
Uttorbongo
অর্থনীতি বাংলাদেশ

নবায়নযোগ্য জ্বালানিতে পোশাকশিল্পকে সাহায্য করবে হুয়াওয়ে টেক

হুয়াওয়ে টেকনোলজিস নবায়নযোগ্য জ্বালানিতে দেশের তৈরি পোশাকশিল্পকে সহযোগিতা করতে চায়।

মঙ্গলবার (১৯ জুলাই) হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের একটি প্রতিনিধিদল গুলশানস্থ বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) পিআর (জনসংযোগ) অফিসে সংগঠনের সভাপতি ফারুক হাসানের সঙ্গে সাক্ষাৎকালে এ কথা জানায়।

এ সময় বাংলাদেশের পোশাকশিল্প, বিশেষ করে পোশাক কারখানায় সোলার প্যানেল ব্যবহার করে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়াতে হুয়াওয়ে টেকনোলজিস ও বিজিএমইএ কীভাবে সম্ভাব্য সহযোগিতা দিতে পারে, সে বিষয়ে আলোচনা করা হয়।

বৈঠকে হুয়াওয়ে প্রতিনিধিদল পোশাকশিল্পে বিশেষ করে এসএমই (ক্ষুদ্র ও মাঝারি শিল্প) প্রতিষ্ঠানগুলোতে সোলার পিন্ডি বাস্তবায়নের জন্য তাদের প্রস্তাবিত ওপেক্স ও ক্যাপেক্স মডেলের সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরে।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, বাংলাদেশের পোশাকশিল্প টেকসই প্রবৃদ্ধির ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দেয়। উৎপাদনের পরিবেশগত ব্যয় হ্রাস ও সম্পদ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার প্রচেষ্টা অব্যাহত রয়েছে এ শিল্পে। এর ফলে বাংলাদেশ আজ বিশ্বে সর্বোচ্চ সংখ্যক সবুজ পোশাকের আবাসস্থল হিসেবে শীর্ষস্থানে রয়েছে।

এ সময় সাশ্রয়ী মূল্যে পোশাক কারখানায় উদ্ভাবনমূলক ও ব্যয় সাশ্রয়ী সৌর প্যানেল আনার জন্য হুয়াওয়ে টেকনোলজিসের প্রতি আহ্বান জানান ফারুক হাসান।

হুয়াওয়ে প্রতিনিধিদলে ছিলেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা প্যান জুনফেং (পিটার), বোর্ড সদস্য লি জংশেং (জোন) ও ব্যবস্থাপনা পরিচালক লিয়াং উইক্সিং প্রমুখ।

বৈঠকে উপস্থিত ছিলেন বিজিএমইএ’র সহ-সভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম, সহ-সভাপতি মো. নাসির উদ্দিন ও বিকেএমইএ’র সহ-সভাপতি ফজলে শামীম এহসান।

Related posts

অন্যরকম ইতিহাস সৃষ্টি করলো মেঘনা ইন্স্যুরেন্স

Asha Mony

ডিজিটাল প্রতারণার ফাঁদে খোয়া যাচ্ছে লাখ লাখ টাকা

Asha Mony

আবাসিক এলাকায় ছোটখাটো বাণিজ্যিক প্রতিষ্ঠানে বাধা নেই

Asha Mony