27 C
Dhaka,BD
February 6, 2023
Uttorbongo
জাতীয় বাংলাদেশ

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসিতে কন্ট্রোল রুম চালু

নগরবাসীকে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার স্থান এবং ডেঙ্গুজ্বর সম্পর্কিত যেকোনো তথ্য ও অভিযোগের জন্য কন্ট্রোল রুম চালু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এ সেবা সম্পর্কে জানতে ০১৭৬৯১০০৬৮০, ০১৭১৬৫০৬২৫৮, ০১৭১৫২৩৮৭৫৪, ০১৭১৫৪৫৬৬৯৮, ০১৭৫৬২০৯৪৮২, ০১৭১৬৩৯৮৮৮৬, ০১৭৩৫৮৪৩৬৯৩ নম্বরে যোগাযোগ করতে হবে।

শনিবার (১৬ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শহরের বাসা-বাড়ির ছাদ বাগান, ছাদে জমা পানি, চৌবাচ্চা এবং বৃষ্টির পানি বা পরিষ্কার পানি জমতে পারে এ ধরনের স্থান ও পাত্র সার্ভে করা এবং অব্যবহৃত টায়ার, কমোড ও মশার প্রজননক্ষেত্র রয়েছে কি না, তা দেখতে অত্যাধুনিক ড্রোন ব্যবহার করছে ডিএনসিসি। ড্রোনের সাহায্যে সেগুলো খুঁজে বের করে ব্যবস্থা নেওয়া হচ্ছে। ফলে প্রতিটি বাড়ির ছাদে না উঠেই মশার উৎস সম্পর্কে নিশ্চিত হওয়া যাচ্ছে।

গত ৩০ জুন উত্তরায় ড্রোন সার্ভে কার্যক্রম পরিদর্শনে গিয়ে মেয়র আতিকুল ইসলাম ২-১১ জুলাই ঢাকা উত্তর সিটির আওতাধীন প্রতিটি বাসার ছাদে অত্যাধুনিক ড্রোনের মাধ্যমে বিশেষ অভিযান পরিচালনার ঘোষণা দেন। বিদ্যমান ডেঙ্গু পরিস্থিতি বিবেচনায় ২ জুলাই থেকে শুরু হওয়া অভিযান চলছে।

এ পর্যন্ত চলা এ ড্রোন সার্ভে কার্যক্রমের মাধ্যমে ৭ হাজার ৭৮৬টি বাড়ির ছাদ, এক হাজার ৩৪৩টি ছাদবাগানে সার্ভে করা হয়। এরমধ্যে ২২৮টি ছাদে জমা পানি পাওয়া যায় এবং পাঁচটি বাড়ির ছাদে এডিসের লার্ভা শানাক্ত করা হয়।

Related posts

মাঝিকে স্বর্ণের দুল দিয়ে নাফ নদী পেরিয়ে বাংলাদেশে রোহিঙ্গা নারী

Asha Mony

এ মাসেই ফের বন্যা হতে পারে রংপুর-সিলেটে

Asha Mony

যুবলীগকর্মী শহীদুল হত্যা মামলায় আরেক আসামি গ্রেফতার

Asha Mony