19 C
Dhaka,BD
January 29, 2023
Uttorbongo
জাতীয় বাংলাদেশ

ডি-৮ সম্মেলন জোর দেওয়া হবে খাদ্য-জ্বালানি নিরাপত্তা-বাণিজ্যে

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ঢাকায় আগামী ২৭ জুলাই অনুষ্ঠিতব্য ডি-৮ (উন্নয়নশীল আটটি দেশ নিয়ে গঠিত আন্তর্জাতিক সংস্থা) এর মন্ত্রী পরিষদের ২০তম অধিবেশনে খাদ্য ও জ্বালানি নিরাপত্তা, বাণিজ্য পর্যটন এবং জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সহযোগিতার ওপর গুরুত্বারোপ করা হবে।

রোববার (২৪ জুলাই ) পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক ব্রিফিংয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, খাদ্য নিরাপত্তা ইস্যু নিয়ে বিশদ আলোচনা করা হবে। আমরা এর ওপর অনেক বেশি গুরুত্ব দিচ্ছি। কারণ এক্ষেত্রে সহযোগিতার অনেক সুযোগ রয়েছে। এছাড়া জ্বালানি নিরাপত্তার বিষয়েও ডি-৮ মন্ত্রী পর্যায়ের বৈঠকে আলোচনা করা হবে। কারণ এ বিষয়ে সর্বত্র আলোচনা করা হচ্ছে এবং এটি সারা বিশ্বব্যাপী একটি জরুরি আলোচনার বিষয়।

ডি-৮ সদস্যভুক্ত দেশগুলোর মধ্যে আন্তঃবাণিজ্য বাড়ছে উল্লেখ করে মোমেন বলেন, কীভাবে বাণিজ্য আরও সম্প্রসারিত করা যায়, আমরা সেটি নিয়ে আলোচনা করবো। ডি-৮ প্রেফারেন্সিয়াল ট্রেড এগ্রিমেন্টের (পিটিএ) যথাযথ বাস্তবায়নের মাধ্যমে আন্তঃবাণিজ্য বাড়ানোর সম্ভাবনা রয়েছে।

বহুপাক্ষিক আলোচনার পর ২০১১ সালের ২৫ আগস্ট থেকে পিটিএ কার্যকর হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, বাংলাদেশের সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে। অন্যান্য কিছু ডি-৮ সদস্য দেশ পর্যটন উন্নয়নের ক্ষেত্রে সাফল্য অর্জন করেছে।

‘ডি-৮ মন্ত্রী পরিষদ আজারবাইজানের সদস্যপদ বিষয়ে সিদ্ধান্ত নেবে। ডি-৮ অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশনের উদ্দেশ্য হলো বৈশ্বিক অর্থনীতিতে সদস্য রাষ্ট্রগুলোর অবস্থান উন্নত করা, বৈচিত্র্য আনা এবং বাণিজ্য সম্পর্কের ক্ষেত্রে নতুন সুযোগ তৈরি করা। পাশাপাশি একটি আন্তর্জাতিক পর্যায়ে সিদ্ধান্তে অংশগ্রহণ বাড়ানো ও জীবনযাত্রার মান উন্নত করাও এর উদ্দেশ্য।’

ডি-৮ সম্মেলন ভার্চুয়ালি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ২৫-২৬ জুলাই পর্যন্ত অনুষ্ঠিতব্য ডি-৮ কমিশনের ৪৫তম অধিবেশনও আয়োজন করবে ঢাকা। ডি-৮ সদস্যের কিছু পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রীরা ২৭ জুলাই তাদের নিজ নিজ প্রতিনিধিদের নেতৃত্ব দেবেন বলে আশা করা হচ্ছে।

ডি-৮ বা ডেভেলপিং-৮ এর বর্তমান সদস্য হলো- বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ক।

Related posts

৬৩ জেলায় সিরিজ বোমা হামলার ১৭ বছর আজ

Asha Mony

দেশে ফিরলেন ১৪৮৬২ হাজি

Asha Mony

ডলার-দিরহামের মূল্যবৃদ্ধি সাবান-শ্যাম্পুসহ সব প্রসাধনীর দাম বেড়েছে

Asha Mony