19 C
Dhaka,BD
January 29, 2023
Uttorbongo
জাতীয় বাংলাদেশ

জ্বালানির দাম ৮০ টাকার নিচে আনার দাবিতে অনশনে শিক্ষার্থী

জ্বালানি তেলের দাম ৮০ টাকার নিচে নামিয়ে আনতে তিনদিন ধরে অনশন করছেন মিরপুর বাঙলা কলেজের শিক্ষার্থী আল আমিন আটিয়া। দাবি পূরণ ও মৃত্যু না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাবেন বলে জানান তিনি।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের সামনে একটি মাদুরে বসে, সামনে কিছু ফেস্টুন নিয়ে অনশন পালন করতে দেখা যায় এ যুবককে।

জানা যায়, মঙ্গলবার (১৬ আগস্ট) বেলা ১১টা থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে অনশন কর্মসূচি পালন করছেন আল-আমিন। টানা তিনদিন কিছু না খাওয়ায় তার শারীরিক অবস্থা ক্রমেই খারাপের দিকে। এমনকি শোয়া থেকে উঠে দাঁড়াতেও কষ্ট হচ্ছে তার।

আল-আমিন বলেন, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বারবার নিম্নমুখী হওয়ার পরও আমাদের দেশে দাম বেড়েই চলছে। এ কারণে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম জনসাধারণের নাগালের বাইরে চলে গেছে।

তিনি আরও বলেন, করোনার সময় থেকেই দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষের জীবনে নাভিশ্বাস উঠে গেছে। সে রেশ না কাটতেই বিভিন্ন দোহাই দিয়ে বারবার নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ানো হচ্ছে। খরচ ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় সাধারণ শিক্ষার্থীদের পরিবারের পক্ষে পুষ্টিকর খাবার কেনা তো দূরের কথা, শিক্ষার স্বাভাবিক খরচ মেটাতেই হিমশিম খাচ্ছে।

এ শিক্ষার্থী বলেন, আন্তর্জাতিক বাজারের সঙ্গে জ্বালানি তেলের দাম সমন্বয় করে লিটারপ্রতি ৮০ টাকার নিচে নামিয়ে আনতে হবে। প্রয়োজনে জনগণের ভ্যাট-ট্যাক্সের টাকা থেকে ভর্তুকি দিতে হবে।

‘রাষ্ট্রের কল্যাণে কাজ করার জন্য জনগণ যদি রাষ্ট্রকে ভ্যাট-ট্যাক্স দিতে পারে, তাহলে অবশ্যই রাষ্ট্রকে এ সিদ্ধান্ত নিতে হবে।’

জাতীয় প্রেস ক্লাবের নিরাপত্তারক্ষী হারুনুর রশীদ জাগো ‍নিউজকে বলেন, আল-আমিন তিনদিন ধরে কিছু খাননি। আমরা জোর করে পানি খাওয়াতে চাইলেও তিনি খাচ্ছেন না।

Related posts

ঈদের আগে রেমিট্যান্সে জোয়ার, ৫ দিনে এলো ৫০০০ কোটিরও বেশি

Asha Mony

ঢাকায় পরিবহন সংকট, ভোগান্তিতে অফিসগামী মানুষ

Asha Mony

রেলপথে ৭ মাসে ১০৫২ দুর্ঘটনায় নিহত ১৭৮

Asha Mony