27 C
Dhaka,BD
January 31, 2023
Uttorbongo
জাতীয় বাংলাদেশ

খাদ্যদ্রব্যের অবৈধ মজুতের বিরুদ্ধে অভিযানে জরিমানা ৮৩ লাখ

চলতি বছর দেশের জেলা ও উপজেলার বিভিন্ন প্রতিষ্ঠানে অবৈধভাবে খাদ্যদ্রব্য মজুতের বিরুদ্ধে অভিযান চালিয়ে এখন পর্যন্ত ৮৩ লাখ ১৫ হাজার ১০০ টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (৫ জুলাই) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির নবম বৈঠকে এ তথ্য জানানো হয়।

এসময় খাদ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, ইউনিয়ন পর্যায়ে অতিদরিদ্রদের জন্য ১০ টাকায় এক কেজি চাল বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে। ২০২১-২২ অর্থবছরে সেপ্টেম্বর থেকে এপ্রিল পর্যন্ত সাত লাখ ৫০ হাজার ৩৭ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে। উপকারভোগী পরিবারের সংখ্যা বাড়িয়ে ৫০ লাখ থেকে ৫০ লাখ ১০ হাজার ৫০৯ এ উন্নীত করা হয়েছে।

কমিটির সভাপতি দীপংকর তালুকদারের সভাপতিত্বে বৈঠকে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য মো. আয়েন উদ্দিন অংশ নেন।

বৈঠকে খাদ্যদ্রব্য নিয়ন্ত্রণ ও বাজারমূল্য কমিয়ে সহনশীল পর্যায়ে রাখার লক্ষ্যে বিস্তারিত আলোচনা হয়। দেশে খাদ্যদ্রব্য নিয়ন্ত্রণের ক্ষেত্রে মন্ত্রণালয়ের নেওয়া বিভিন্ন কার্যক্রম সম্পর্কে জানানো হয়।

বৈঠকে জানানো হয়, ঘাটতি পূরণের উদ্দেশ্যে চলতি বছরের জুন পর্যন্ত ১২ লাখ ১০ হাজার মেট্রিক টনের অধিক খাদ্যদ্রব্য গুদামজাত করা হয়েছে। আধুনিক খাদ্য সংরক্ষণাগারসহ দেশের বিভিন্ন স্থানে ধান শুকানো, সংরক্ষণ ও আনুষঙ্গিক সুবিধাসহ আধুনিক সাইলো (মটকা) নির্মাণের কাজ চলছে।

তদারকি ব্যবস্থা জোরদারের লক্ষ্যে খাদ্য অধিদপ্তরের বিভিন্ন স্থাপনায় সিসি ক্যামেরা, সোলার প্যানেলসহ বিভিন্ন যন্ত্রাংশ স্থাপনের কাজ চলমান। বৈঠকে বাজার তদারকি কার্যক্রম যথাযথভাবে পরিচালনা করে খাদ্যদ্রব্যের মূল্য সহনশীল পর্যায়ে রাখতে সবার সহায়তা কামনা করা হয়।

Related posts

বাজার মূলধন বাড়লো ২১ হাজার কোটি টাকা

Asha Mony

যৌতুকের জন্য স্ত্রীকে হত্যা, আরেক বিয়ে করে পালিয়ে ছিলেন ১৬ বছর

Asha Mony

আইএমএফের প্রশ্নের মুখে কেন্দ্রীয় ব্যাংক

Asha Mony