27 C
Dhaka,BD
January 31, 2023
Uttorbongo
অর্থনীতি বাংলাদেশ

এক মাসের ব্যবধানে কার্ডভিত্তিক লেনদেন কমেছে ২১%

চলতি বছরের এপ্রিল মাসের তুলনায় মে মাসে ডিজিটাল মাধ্যমে বা কার্ডভিত্তিক (ক্রেডিট, ডেবিট ও প্রি-পেইড কার্ড) লেনদেন কমেছে ৭ হাজার ৭৪২ কোটি টাকা। শতকরা হিসাবে এই লেনদেন কমেছে ২১ দশমিক ৩০ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ করা তথ্যমতে, আলোচিত মে মাসে ক্রেডিট, ডেবিট ও প্রি-পেইড কার্ডে লেনদেন হয়েছে ২৮ হাজার ৫৯৯ কোটি টাকা। এপ্রিলে এর পরিমাণ ছিল ৩৬ হাজার ৩৪১ কোটি টাকা।

এর মধ্যে মে মাসে শুধু ডেবিট কার্ডে লেনদেন হয়েছে ২৬ হাজার ৫০ কোটি টাকা। আগের মাস এপ্রিলে এ লেনদেনের পরিমাণ ছিলো ৩৩ হাজার ৩১৭ কোটি টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৭ হাজার ২৬৭ কোটি টাকা। এছাড়া মে মাসে ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেন হয়েছে ২ হাজার ৩৭১ কোটি টাকা।

এদিকে, মে মাস শেষে দেশে ডেবিট কার্ডের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ কোটি ৭১ লাখ ৬৯ হাজার ১৫০টিতে। আর ক্রেডিট কার্ডের সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ৪১ হাজার ১৬২টিতে। আলোচিত সময়ের মধ্যে দেশে প্রি-পেইড কার্ডের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ লাখ ৩৯ হাজার ২৯০টিতে। আর এসব কার্ডের মাধ্যমে লেনদেন হয়েছে ১৭৭ কোটি টাকা।

এছাড়া পয়েন্ট অব সেলস (পিওএস) মেশিনের মাধ্যমে (কেনাকাটা, বিমানের টিকিট ক্রয়, হোটেলের ভাড়া) মে মাসে ২ হাজার ১২২ কোটি টাকার লেনদেন হয়েছে। মে মাসে ক্যাশ রিসাইক্লিং মেশিনে (সিআরএম) ৪ হাজার ২৯২ কোটি টাকা এবং ই-কমার্সে ৮৬৭ কোটি টাকা লেনদেন হয়েছে।

চলতি বছরের এপ্রিল শেষে এটিএম বুথ বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৯৭২টিতে এবং পিওএসের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ১০৯৯টিতে। এছাড়া ক্যাশ ডিপোজিট মেশিন (সিডিএম) ১ হাজার ৬৯৫টি এবং সিআরএম বেড়ে এক হাজার ৬৭২টিতে দাঁড়িয়েছে।

Related posts

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

Asha Mony

জ্বালানির দাম বাড়ানো ছাড়া সরকারের আর উপায় ছিল না: আইনমন্ত্রী

Asha Mony

হাতিরঝিল থানায় আসামির আত্মহত্যা, দুই পুলিশ সদস্য বরখাস্ত

Asha Mony