20 C
Dhaka,BD
February 9, 2023
Uttorbongo
অর্থনীতি বাংলাদেশ

আইওএসসিও’র এশীয় অঞ্চলের প্রথম সহ-সভাপতি হলেন শিবলী

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনের (আইওএসসিও) এশিয়া প্যাসিফিক অঞ্চলের প্রথম সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

মঙ্গলবার (১৯ জুলাই) দিনগত রাতে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

ইলেকট্রনিক ভোটিংয়ে চীনকে পরাজিত করে আইওএসসিও’র এশিয়া প্যাসিফিক অঞ্চলের প্রথম সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন শিবলী রুবাইয়াত।

তিনি ২০২২-২৪ মেয়াদে দায়িত্ব পালন করবেন। বাংলাদেশের জন্য এ ধরনের অর্জন এটাই প্রথম।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বাণিজ্য অনুষদের ডীন অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ২০২০ সালের ১৭ মে বিএসইসির চেয়ারম্যান হিসেবে যোগ দেন।

বিএসইসির চেয়ারম্যান হওয়ার আগে সাধারণ বিমা কর্পোরেশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন শিবলী। তার যোগদানের পর ২০১৬ সাল থেকে পরবর্তী চার বছরে প্রায় এক হাজার ২৫০ কোটি টাকা লাভ করে সাধারণ বিমা কর্পোরেশন।

এর মধ্যে ২০১৬ সালে ২৮৫ দশমিক ৪৩ কোটি টাকা লাভ করে। ওই বছর বিমা দাবি পরিশোধ করা হয় ২০০ দশমিক শুন্য ৬ কোটি টাকা। এরপর থেকে এই ধারা বাড়তে থাকে। ২০১৭ সালে প্রতিষ্ঠানটি লাভ করে ৩০১ দশমিক ৭৩ কোটি টাকা। ওই বছর বিমা দাবি পরিশোধ করা হয় ৩৫০ দশমিক ১১ কোটি টাকা।

এরপর ২০১৮ সালে লাভ হয় ৩২৫ দশমিক শুন্য ২ কোটি টাকা। ওই বছর বিমা দাবি পরিশোধ করা হয় ৩৭৬ দশমিক ৩৬ কোটি টাকা। আর সর্বশেষ ২০১৯ সালে অনিরিক্ষীত হিসাব অনুযায়ী লাভ হয় ৩২৮ দশমিক ৯০ কোটি টাকা এবং বিমা দাবি পরিশোধ করা হয় ৪৬২ দশমিক ২৪ কোটি টাকা।

শিবলী রুবাইয়াত একাধিকবার ঢাবির শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও সিনেট সদস্য এবং কোষাধ্যক্ষ নির্বাচিত হয়েছেন। এছাড়া তিনি বিজনেস স্টাডিজ অনুষদের ডীন হিসেবে চারবার নির্বাচিত হন।

তিনি সুইজারল্যান্ড-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (এসবিসিসিআই) সাধারণ সম্পাদক ও ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব ব্যাংকিংয়ের (ডুয়াব) সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ১৯৬৮ সালে ঢাকার ধামরাইতে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম নেন। তার পিতা রফিকুল ইসলাম খান অবসর নেওয়ার আগ পর্যন্ত ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন।

তার মা দেশের প্রখ্যাত সংগীতশিল্পী হাসিনা মমতাজ। স্ত্রী শেনিন রুবাইয়াত ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক। একই সঙ্গে তিনি বিটিভির একজন সংবাদপাঠিকা।

Related posts

কোস্ট গার্ডের ভিবিএসএস প্রশিক্ষণ ও সনদ প্রদান

Asha Mony

স্বর্ণের দাম কমলো

Asha Mony

আন্তর্জাতিক আদালতের রায়কে স্বাগত জানালো বাংলাদেশ

Asha Mony