20 C
Dhaka,BD
January 27, 2023
Uttorbongo
অর্থনীতি বাংলাদেশ

অর্থনৈতিক পুনরুদ্ধারে উদ্যোগ বাস্তবায়নে একমত বাংলাদেশ-এডিবি

বাংলাদেশ সরকার এবং এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবি একটি ত্রিপক্ষীয় পোর্টফোলিও পর্যালোচনা সভা (টিপিআরএম) করেছে। সভায় সামাজিক উন্নয়ন জোরদারকরণে এডিবি-সহায়ক প্রকল্পগুলোর বাস্তবায়নকে আরও উন্নত করার পদক্ষেপ ও অর্থনৈতিক পুনরুদ্ধারে এসব প্রকল্প দ্রুত বাস্তবায়নে একমত হয়েছে বাংলাদেশ ও এডিবি।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) এডিবি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সংস্থাটির দক্ষিণ এশিয়া বিভাগের মহাপরিচালক কেনিচি ইয়োকোয়ামা বলেন, বর্তমানে বিশ্বব্যাপী অনিশ্চয়তা। করোনা মহামারির মধ্যে ভালো কাজ করেছে বাংলাদেশ। শক্তিশালী অর্থনৈতিক পুনরুদ্ধার বজায় রাখার জন্য বাংলাদেশ সরকারের প্রচেষ্টার প্রশংসা করেন তিনি।

তিনি হালনাগাদ জাতীয়ভাবে নির্ধারিত অবদান, মুজিব সমৃদ্ধি পরিকল্পনা এবং জাতীয় অভিযোজন পরিকল্পনার মাধ্যমে জলবায়ু চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশের নেতৃত্বের প্রশংসা করেন। বাংলাদেশ রেলওয়ের আর্থিক স্থায়িত্ব উন্নত করতে সংস্কারের ওপর জোর দেন এবং বেসরকারি খাতসহ আরও বিনিয়োগ আকর্ষণের জন্য ব্যবসায়িক প্রতিযোগিতার ওপর জোর দেন কেনিচি ইয়োকোয়ামা।

এডিবি-সহায়ক সব প্রকল্পে পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি প্রকল্পের উচ্চতর প্রস্তুতি, সংগ্রহের লিড টাইম উল্লেখযোগ্য হ্রাস, সময়মত সমাপ্তি এবং প্রকল্পগুলো বন্ধ করার জন্য উচ্চ শৃঙ্খলা নিশ্চিত করার জন্য আরও ঘনিষ্ঠভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন ডিজি।

সভায় অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান, বাংলাদেশে নিযুক্ত এডিবি কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং টিপিআরএম প্লেনারি সেশনে অংশ নেন। এতে ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, বিভিন্ন প্রকল্পের পরিচালক এবং এডিবি স্টাফরা অংশ নেন।

এ সময় এডিমন গিনটিং জনগণের কাছে দ্রুত উন্নয়নের সুবিধা পৌঁছে দিতে এবং মহামারির ক্ষতি থেকে আর্থ-সামাজিক পুনরুদ্ধারকে ত্বরান্বিত করতে প্রকল্প বাস্তবায়ন বাড়ানোর প্রচেষ্টা দ্বিগুণ করার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন।

Related posts

বাংলাদেশের ব্যাপক অগ্রগতির প্রশংসায় রাজনাথ

Asha Mony

মোটরসাইকেল থেকে পড়ে বাসচাপায় প্রাণ গেলো শিক্ষার্থীর

Asha Mony

প্রথম বাংলাদেশি হিসেবে কে-টু চূড়ায় ওয়াসফিয়া নাজরীন

Asha Mony