20 C
Dhaka,BD
January 27, 2023
Uttorbongo
দেশজুড়ে রাজশাহী

রাবিতে ভর্তির সুযোগ পাচ্ছে না বিজ্ঞানের শিক্ষার্থীরা জিপিএ-৫ ছাড়া

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় জিপিএ-৫ ছাড়া চূড়ান্ত আবেদনের সুযোগ পাননি বিজ্ঞানের শিক্ষার্থীরা। ফলে রাবির ভর্তি পরীক্ষায় বসতে পারছেন না তারা।বুধবার (১৫ জুন) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য দেখা যায়।

বিজ্ঞপ্তিতে দেখা যায়, চূড়ান্ত পর্যায়ে আবেদনের ক্ষেত্রে সর্বনিম্ন জিপিএভিত্তিক মানবিক (এ ইউনিট), ব্যবসা( বি ইউনিট) ও বিজ্ঞান (সি ইউনিট) বিভাগে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের নির্বাচিত করা হয়েছে। যেখানে এ, বি ও সি ইউনিটে বিজ্ঞান থেকে আবেদনকারীদের সর্বনিম্ন জিপিএ-৫ ছিল। এর নিচে চূড়ান্ত আবেদনের ক্ষেত্রে বিবেচিত হয়নি কোনো ভর্তিচ্ছু।

এছাড়া ‘এ’ ইউনিটে মানবিক বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ-৪.৫৭ এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ-৪.৯২ পর্যন্ত নেওয়া হয়েছে। অন্যদিকে বাণিজ্য বিভাগ তথা বি ইউনিটে বিজ্ঞানের শিক্ষার্থীদের ক্ষেত্রে সর্বনিম্ন জিপিএ-৫ এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ-৪.৫৮ নেওয়া হয়েছে।

jagonews24

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, প্রথম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা ২০২১-২২ এর জন্য প্রাথমিক আবেদনকারীর মধ্য থেকে এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত আবেদনকারী নির্বাচন করা হয়েছে। একই জিপিএ প্রাপ্ত একাধিক প্রার্থীর ক্ষেত্রে এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হয়েছে। বি ইউনিট তথা বাণিজ্য শাখার সব প্রাথমিক আবেদনকারী চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হয়েছেন।

এবছর তিনটি পর্যায়ে চূড়ান্ত আবেদন নেওয়া হবে। যে কোনো পর্যায়ের জন্য নির্বাচিত প্রার্থীকে অবশ্যই সেই পর্যায়ের নির্ধারিত সময়ের মধ্যে আবেদন সম্পন্ন করতে হবে। পরবর্তীতে আবেদনের আর কোনো সুযোগ থাকবে না।

বিভিন্ন পর্যায়ে চূড়ান্ত আবেদনের সময়সীমার প্রথম ধাপ ১৫ জুন দুপুর ১২টা থেকে ২১ জুন বিকাল ৬টা। সিট খালি থাকা সাপেক্ষে দ্বিতীয় ধাপে ২২ জুন দুপুর ২টা থেকে ২৫ জুন বিকেল ৬টা এবং তৃতীয় ধাপে ২৬ জুন দুপুর ২টা হতে ২৮ রাত ১২টা পর্যন্ত।

Related posts

ভাসানচর থেকে পালানো আরও ১৯ রোহিঙ্গা আটক

Asha Mony

আগস্টে বাড়ির বিদ্যুৎ বিল ৮২২ টাকা, সেপ্টেম্বরে পৌনে ১১ লাখ!

Asha Mony

রাজশাহীতে বাড়তি দামে তেল বিক্রি নিয়ে হাতাহাতি

Asha Mony