19 C
Dhaka,BD
January 29, 2023
Uttorbongo
রাজশাহী

‘সি’ ইউনিট দিয়ে রাবির ভর্তি পরীক্ষা শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের বিজ্ঞান বিভাগের ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। সোমবার (২৫ জুলাই) সকাল ৯টা থেকে শুরু হয়ে এক ঘণ্টা চলবে এ পরীক্ষা।

চার শিফটের ভর্তি পরীক্ষা শেষ হবে বিকাল ৫টায়। তবে এ বছর ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করতে যাবে না বিশ্ববিদ্যালয় প্রশাসন।

‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়েই শুরু হচ্ছে এবারের ভর্তিযুদ্ধ। এ বছর ইউনিটটিতে এক হাজার ৫৯৪টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৬৭ হাজার ২৩৭ জন ভর্তিচ্ছু৷ সেই হিসেবে প্রতিটি আসনের বিপরীতে লড়বে ৪২ জন ভর্তিচ্ছু।

গত বছরের মতো এবারও ‘সি’ ইউনিটে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় ৮০ নম্বরের এমসিকিউ নেওয়া হবে। থাকবে না কোনো লিখিত পরীক্ষা। ৮০ টি এমসিকিউ পরীক্ষার জন্য সময় থাকবে এক ঘণ্টা। এ পরীক্ষায় প্রাপ্ত ফলাফলের সঙ্গে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের ফলাফলের (জিপিএ) ওপর কোনো নম্বর যোগ করে হবে না।

মঙ্গলবার রাজশাহী বিশ্ববিদ্যালয় কলা অনুষদভুক্ত ‘এ’ ইউনিট ও ২৭ জুলাই ব্যবসায় বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্যে দিয়ে শেষ হবে রাবির ভর্তি পরীক্ষা।

এবার প্রত্যেক ইউনিটে চারটি শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ আসন সংখ্যা চার হাজার ৬৪১টি। এ আসনের বিপরীতে এক লাখ ৭৮ হাজার ২৬৮টি চূড়ান্ত আবেদন জমা হয়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৬৭ হাজার ২৩৭টি, ‘বি’ ইউনিটে ৩৮ হাজার ৬২১টি এবং ‘সি’ ইউনিটে ৭২ হাজার ৪১০টি চূড়ান্ত আবেদন সম্পন্ন হয়। এবার একক আবেদনকারীর সংখ্যা এক লাখ ৫০ হাজার ৪২৯ জন।

Related posts

ঈশ্বরদীতে বিদ্যুৎস্পৃষ্টে নির্মাণশ্রমিকের মৃত্যু

Asha Mony

নাটোরে বজ্রপাতে ছেলে নিহত, বাবাসহ আহত ৭

Asha Mony

৫০ কোটি টাকার মানহানি মামলায় জামিন পেলেন পাবিপ্রবির সাবেক ভিসি

Asha Mony