20 C
Dhaka,BD
February 9, 2023
Uttorbongo
পাবনা রাজশাহী

রূপপুর বিদ্যুৎ প্রকল্পের কাজে ৫১ শতাংশ অগ্রগতি

পাবনার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দুটি ইউনিটের কাজের গড় অগ্রগতি ৫১.৫০ শতাংশ হয়েছে। প্রথম ইউনিটের সার্বিক কাজের অগ্রগতি ৭০ শতাংশ আর দ্বিতীয় ইউনিটে অগ্রগতি হয়েছে ৪৫ শতাংশ। এ প্রকল্পে এখন পর্যন্ত খরচ হয়েছে ৫৫ হাজার ৭১৮ কোটি ৩০ লাখ টাকা।

মঙ্গলবার (২৩ আগস্ট) দুপুরে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের পিডি ভবনে সাংবাদিকদের সঙ্গে হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়।

এর আগে রূপপুর প্রকল্প নির্মাণ কার্যক্রমের অগ্রগতি দুদিনব্যাপী সরেজমিনে পরিদর্শন করেছে একাদশ জাতীয় সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি মো. আব্দুস শহীদসহ ১০ সদস্যের দল। পরিদর্শন শেষে কমিটির সভাপতি প্রকল্পের সার্বিক কাজে সন্তোষ প্রকাশ করে বলেন, ‘এ প্রকল্পের কাজ স্বচ্ছভাবে হয়েছে। রূপপুর বিদ্যুৎ প্রকল্প সঠিক পথে এগোচ্ছে।’

প্রকল্প পরিচালক শৌকত আকবর বলেন, ‘রূপপুর প্রকল্প বরাদ্দের প্রায় ৫০ শতাংশ অর্থ এরই মধ্যে ব্যয় হয়েছে। এছাড়া নির্মাণকাজের ৫১ শতাংশ, বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের চুল্লির অবকাঠামোর ৮০ শতাংশ ও ভৌত অবকাঠামোর ৭০ শতাংশ কাজের অগ্রগতি হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ রূপপুর প্রকল্পের কাজে ব্যাঘাত ঘটেনি। দ্রুত সময়ের মধ্যে আমরা প্রকল্পের কাজ শেষ করতে পারবো।

Related posts

রাবির ‘এ’ ইউনিটে সাবজেক্ট চয়েস শুরু

Asha Mony

পশুবাহী ট্রেন চালু হচ্ছে আজ, গরুপ্রতি সর্বোচ্চ ভাড়া ৫৯১ টাকা

Asha Mony

ক্লাসরুমে ঢুকে শিক্ষককে মারধর

Asha Mony