20 C
Dhaka,BD
February 9, 2023
Uttorbongo
চাঁপাইনবাবগঞ্জ রাজশাহী

পশুবাহী ট্রেন চালু হচ্ছে আজ, গরুপ্রতি সর্বোচ্চ ভাড়া ৫৯১ টাকা

ঈদুল আজহা সামনে রেখে খামারিদের ভোগান্তি কমাতে ও স্বল্প খরচে পশুবাহী ক্যাটল স্পেশাল ট্রেন চালু হচ্ছে আজ বুধবার (৬ জুলাই)। এদিন বিকেল সাড়ে ৪টায় চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে ট্রেনটি।

এরপর কাঁকনহাট, রাজশাহী, চাটমোহর, উল্লাপাড়া, বঙ্গবন্ধুর সেতু (পশ্চিম), জয়দেবপুর, টঙ্গী হয়ে বৃহস্পতিবার (৭ জুলাই) ভোরে ঢাকার তেজগাঁও পৌঁছাবে ট্রেনটি। বুধ, বৃহস্পতি ও শুক্রবার বিশেষ এ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ের কর্তৃপক্ষ। তবে প্রয়োজনে তা বাড়ানো হতে পারে।

এ ট্রেনে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় একটি গরু আনতে খরচ পড়বে ৫৯১ টাকা ৪০ পয়সা। চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত প্রতি ওয়াগনের ভাড়া ১১ হাজার ৮৯০ টাকা। একটি ওয়াগনে ২০টি করে পশু বহন করা যাবে। একটি ক্যাটল ট্রেনে তিন শতাধিক পশু পরিবহন করা যাবে।

মঙ্গলবার (৫ জুলাই) রাত সাড়ে ১০টার দিকে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘কোরবানির ঈদের আগে ট্রাকে গরু নিয়ে ঢাকা যেতে সময় লাগে প্রায় ২০-২২ ঘণ্টা। এতে অনেক সময় গরু অসুস্থ হয়ে পড়ে। এ চিন্তা থেকেই ক্যাটল স্পেশাল ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। এ ট্রেনে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা পৌঁছাতে সময় লাগবে মাত্র ১২ ঘণ্টা। নির্ধারিত সময়ে ট্রেনগুলো ঢাকায় পৌঁছাবে। পশুর সঙ্গে পরিচর্যাকারী একই ওয়াগনে ভ্রমণ করতে পারবেন, সেই ব্যবস্থাও রাখা হয়েছে।’

Related posts

অভিনব কায়দায় ৩৪ লাখ টাকা ডাকাতি, মূলহোতাসহ আরও ৩ জন গ্রেফতার

Asha Mony

রাজশাহীতে এবার ছুরিকাঘাতে রেলওয়ে কর্মচারী খুন

Asha Mony

কলেজছাত্রীর আপত্তিকর ছবি ফেসবুকে পোস্ট, যুবক গ্রেফতার

Asha Mony