20 C
Dhaka,BD
January 27, 2023
Uttorbongo
রাজশাহী

আষাঢ়ে চৈত্রের খরতাপ, রাজশাহীতে বৃষ্টিপাত কমেছে ৩১৫ মিলিমিটার

রাজশাহীতে রুদ্রমূর্তি ধারণ করেছে প্রকৃতি! আষাঢ় মাস শেষ হলেও তপ্ত রোদে পুড়ছে পুরো জেলা। চৈত্রের ছদ্মবেশে পুড়িয়ে চলছে চারদিক। টানা তাপপ্রবাহে স্বাভাবিক জীবনযাত্রা যেন একেবারেই অচল হয়ে পড়েছে। মানুষের পাশাপাশি পশু-পাখিরাও হাঁসফাঁস করছে। তীব্র গরমে অসুস্থ হয়ে পড়ছেন বয়স্ক ও শিশুরা।

রাজশাহী আবহাওয়া অফিস বলছে, শুক্রবার (১৫ জুলাই) আষাঢ় মাসের শেষ দিনসহ মাত্র আটদিন বৃষ্টি হয়েছে। এতে গত বছরের থেকে এবার আষাঢ় মাসেই বৃষ্টি কমেছে ৩১৫ মিলিমিটার।

রাজশাহী আবহাওয়া অফিসের তথ্য মতে, গত আষাঢ় মাসে বৃষ্টি হয়েছিলো ২৫ দিন। বৃষ্টিহীন ছিল মাত্র পাঁচদিন। বৃষ্টিপাত হয় ৩৫৪ মিলিমিটার। চলতি বছরে আষাঢ় মাসে বৃষ্টি হয়েছে মাত্র আটদিন, ৩৯ দশমিক ২ মিলিমিটার। তবে সেটাও বিক্ষিপ্তভাবে কিছু সময়ের জন্য। এ আটদিনের মধ্যে গত ১৮ জুন সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ২০ দশমিক ৯ মিলিমিটার। দ্বিতীয় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ২০ জুন, ৯ দশমিক ১ মিলিমিটার। এরপর আর ৩ দশমিক ৬ মিলিমিটারের উপরে ওঠেনি বৃষ্টিপাতের পরিমাণ। ২৬ জুন এ বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এ ছাড়াও ১৭ জুন ও ২১ জুন দুই মিলিমিটার, ২৪ জুন ০ দশমিক ৪ মিলিমিটার, ৩০ জুন ০ দশমিক ২ মিলিমিটার এবং ৩ জুলাই ১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। ফলে গত বছরের চেয়ে এক আষাঢ় মাসেই বৃষ্টি কমেছে ৩১৪ দশমিক ৯৮ মিলিমিটার।

রাজশাহী আবহওয়া অফিসের জৈষ্ঠ্য পর্যবেক্ষক গাউসুজ্জামান জানান, রাজশাহীতে বিগত বছরগুলোর তুলনায় এবার বৃষ্টিপাত অনেক কমেছে। এটা জলবায়ু পরিবর্তনের কারণে হচ্ছে। কেননা রাজশাহীতে যে পরিমাণ গাছ লাগানো হচ্ছে তার চেয়ে কাটছি বেশি। আবার নদীর নাব্যতাও কমেছে। সবমিলে জলবায়ুর উপর নেতিবাচক প্রভাব পড়াই আবহওয়ার খামখেয়ালিপনা বাড়ছে।

তিনি আরও বলেন, প্রত্যাশা করছি-আগামী ১৯ জুলাইয়ের পর তাপমাত্রা কিছুটা কমবে। বৃষ্টিপাতও হবে।

Related posts

শিক্ষা সফরে ইমামের নাচের ভিডিও ভাইরাল

Asha Mony

ট্রেনে কাটা পড়ে মোটরসাইকেল আরোহী নিহত

Asha Mony

সিরাজগঞ্জের তিন স্থানে ১৪৪ ধারা জারি

Asha Mony