19 C
Dhaka,BD
January 29, 2023
Uttorbongo
দেশজুড়ে রাজশাহী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তিযুদ্ধ উত্তীর্ণদের লিখিত ও ব্যবহারিক পরীক্ষার তারিখ ঘোষণা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় কলা অনুষদভুক্ত ইংরেজি বিভাগের লিখিত এবং নাট্যকলা বিভাগ, সংগীত বিভাগ ও চারুকলা অনুষদের ব্যবহারিক পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে।

মঙ্গলবার (২ জুলাই) ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়ক ও বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ইলিয়াস হোসেন জাগো নিউজকে এতথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, অন্যান্য বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাগুলোকে বিবেচনায় নিয়ে ইংরেজি বিভাগের লিখিত এবং চারুকলা অনুষদের ব্যবহারিক পরীক্ষার সম্ভাব্য তারিখ ১২ আগস্ট নির্ধারণ করা হয়েছে। এছাড়া সংগীত ও নাট্যকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষা আগামী ১১, ১২, ১৪ এবং ১৬ আগস্ট অনুষ্ঠিত হবে।

অধ্যাপক ইলিয়াস হোসেন বলেন, ‘এগুলো আমরা প্রয়োজনে আরও যাচাই-বাছাই করবো। কোনো শিক্ষার্থীকেই যেন ভোগান্তিতে পড়তে না হয়, সেই দিকটি আমরা নিশ্চিত করতে চাচ্ছি।’

গত মঙ্গলবার (২৬ জুলাই) কলা, আইন, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদভুক্ত ২৭টি বিভাগসহ শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সমন্বয়ে গঠিত ‘এ’ ইউনিটের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ru2

ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে জানা যায়, ইংরেজি বিভাগে ভর্তির ক্ষেত্রে এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের মধ্য থেকে ইংরেজি অংশে (৩৫ নম্বরের মধ্যে) প্রাপ্ত সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে ১০০০ জন (চার শিফট মিলে) পরীক্ষার্থী নিয়ে ৫০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষার পাস নম্বর ২০। শুধু লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই চূড়ান্ত মেধা তালিকা ও অপেক্ষমাণ তালিকা তৈরি করা হবে।

অন্যদিকে, চারুকলা অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের ১০০ নম্বরের ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ব্যবহারিক পরীক্ষায় পাস নম্বর ৪০। এমসিকিউ পরীক্ষার প্রাপ্ত নম্বরের ২০ শতাংশ এবং ব্যবহারিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ৮০ শতাংশের সমন্বয়ে চূড়ান্ত মেধাতালিকা তৈরি করা হবে।

‘এ’ ইউনিটে কলা অনুষদভুক্ত ইংরেজি বিভাগের ১০০টি, সংগীত বিভাগের ৩০টি এবং নাট্যকলা বিভাগের ২০টি আসন রয়েছে। অন্যদিকে, চারুকলা অনুষদের তিনটি বিভাগের জন্য মোট আসন রয়েছে ১২০টি।

Related posts

বৃষ্টিতে বিদ্যালয়ে হাঁটু পানি, শিক্ষাকার্যক্রম ব্যাহত

admin

বিপাকে আমন চাষিরা, বৃষ্টির দেখা নেই

admin

নওগাঁয় দাফনের ৫৬ দিন পর কবর থেকে কিশোরের মরদেহ উত্তোলন

Asha Mony