27 C
Dhaka,BD
January 31, 2023
Uttorbongo
কুড়িগ্রাম রংপুর

ভিজিএফের পচা চাল আটকে দিলেন মেয়র

কুড়িগ্রামের উলিপুর পৌরসভায় আসন্ন ঈদুল আজহা উপলক্ষে নিম্নমানের, পচা ও দুর্গন্ধযুক্ত ভিজিএফের চাল সরবরাহ করার অভিযোগ উঠেছে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার বিরুদ্ধে। চালগুলো নষ্ট হওয়ায় আটকে দেন উলিপুর পৌর মেয়র মামুন সরকার। এ ঘটনা ফাঁস হলে সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়।

সোমবার (৪ জুলাই) উলিপুর উপজেলার ১৩টি ইউনিয়ন ও একটি পৌরসভাসহ ৮৬ হাজার ৩১৫ জন দুস্থ ও হতদরিদ্র পরিবারের জন্য ৮৬৩.১৫০ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়।

উলিপুর পৌরসভার মেয়র মামুন সরকার মিঠু বলেন, নিম্নমানের হওয়ায় ৩০.৮১০ মেট্রিক টন ভিজিএফের চাল আটক করেছি। বরাদ্দকৃত চালের মোটামুটি সব বস্তার অবস্থা একই। এই বিষয়ে আমি উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর অভিযোগও করেছি।

নাম প্রকাশে অনিচ্ছুক খাদ্য গুদামের কর্মকর্তা, শ্রমিক এবং মিল মালিকরা জানান, উলিপুর খাদ্য গুদাম কর্মকর্তা শাহিনুর রহমান সরকারিভাবে ক্রয় করা ধান স্থানীয় মিলারদের মাধ্যমে ছাঁটাই করে চাল সংগ্রহ করার নিয়ম থাকলেও সেটা করেননি। তিনি সিন্ডিকেটের মাধ্যমে কাগজ কলমে তা দেখিয়ে বাইরে থেকে সরকারি মূল্যের কম দামে চাল সংগ্রহ করে কয়েক লাখ টাকা হাতিয়ে নিয়েছেন। এর আগেও তিনি এমন অনিয়ম করলেও মোটা অংকের উৎকোচ দিয়ে পার পেয়ে যান।

তবে উলিপুর খাদ্য গুদাম কর্তকর্তা শাহিনুর রহমান বলেন, দু’একটা বস্তার চালে সমস্যা হতে পারে। তবে এসব নষ্ট চাল আমি পরিবর্তন করে দেবো। ছাঁটাই করা চালের মধ্যে পচা ও দুর্গন্ধযুক্ত চাল কিভাবে এলো এমন প্রশ্নে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

কুড়িগ্রাম জেলা খাদ্য নিয়ন্ত্রক আবু বকর বলেন, বিষয়টি আমি উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) মাধ্যমে জেনেছি। ঘটনাস্থলে আমাদের টেকনিক্যাল টিম পাঠানো হয়েছে। ঘটনার সত্যতা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Related posts

সমাজসেবা কর্মকর্তার ঘুস দাবির অডিও ফাঁস

Asha Mony

একুশে পদকপ্রাপ্ত আলোকচিত্রী পাভেল রহমানের মায়ের দাফন সম্পন্ন

Asha Mony

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা: জালিয়াতির অভিযোগে আটক ৩

Asha Mony