27 C
Dhaka,BD
January 31, 2023
Uttorbongo
দিনাজপুর রংপুর

বড়পুকুরিয়ায় পুরোদমে কয়লা উত্তোলন শুরু

দিনাজপুরের পার্বতীপুর উপজেলায় অবস্থিত বড়পুকুরিয়া কয়লাখনিতে দিনে তিন শিফটে পুরোদমে কয়লা উত্তোলন শুরু হয়েছে। এতে করে প্রতিদিন তিন থেকে সাড়ে তিন হাজার মেট্রিক টন কয়লা উত্তোলন করা সম্ভব হবে।

বড়পুকুরিয়া কয়লাখনির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. সাইফুল ইসলাম সরকার রোববার (২১ আগস্ট) দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, শনিবার ভোর থেকে খনিতে পুরোদমে কয়লা উত্তোলন শুরু করা হয়। তখন থেকে দিনে তিন শিফটে কয়লা উত্তোলন করা সম্ভব হচ্ছে। শনিবার দিনে তিন শিফটে দুই হাজার ৭৩১ মেট্রিক টন কয়লা উত্তোলন করা হয়েছে। তিন শিফটে চীনা ৩০০ ও স্থানীয় বাংলাদেশি ২৯৩ শ্রমিক কাজ করছেন। শ্রমিকের সংখ্যা বাড়লেও দিনে তিন শিফটে তিন থেকে সাড়ে তিন হাজার মেট্রিক টন করে কয়লা উত্তোলন সম্ভব হবে।

খনি সূত্রে জানা গেছে, ১৩১০নং ফেজে কয়লার মজুত শেষ হয়ে যাওয়ায় চলতি বছরের ৩০ এপ্রিল সেই ফেজটি পরিত্যক্ত ঘোষণা করা হয়। পরে নতুন ফেজ ১৩০৬ এ যন্ত্রপাতি স্থানান্তর করা হয়। সেসময় নতুন ফেজে যন্ত্রপাতি হস্তান্তর করতে আগস্ট মাসের মাঝামাঝি পর্যন্ত সময় লাগবে বলে কর্তৃপক্ষ জানিয়েছিল। পরে দেশের বিদ্যুৎ সংকট মোকাবিলায় ২৭ জুলাই নতুন ফেজকে থেকে পরীক্ষামূলক কয়লা উত্তোলন শুরু হয়। এরপর খনির ৫২ শ্রমিক করোনা আক্রান্ত হলে তিন দিনের মাথায় ৩০ জুলাই ফের কয়লা উত্তোলন বন্ধ হয়ে যায়। শনিবার থেকে পুনরায় খনি থেকে পুরোদমে কয়লা উত্তোলন শুরু করা হয়।

Related posts

সড়কের পাশের খাদে পাথরবোঝাই ট্রাক, চালক নিহত

Asha Mony

বিড়ম্বনা এড়াতে ইভিএমে ভোট দেওয়া শেখাচ্ছে পুলিশ

admin

গরু বাঁচাতে গিয়ে ট্রেনে কাটা পড়ে প্রাণ গেলো নারীর

Asha Mony