20 C
Dhaka,BD
February 9, 2023
Uttorbongo
দিনাজপুর রংপুর

বৃষ্টিতে দিনাজপুরে আমন চারা রোপণের ধুম

দীর্ঘ অনাবৃষ্টির পর ভারী বর্ষণে দিনাজপুর জেলার সর্বত্র রোপা আমন ধানের চারা রোপণে ধুম পড়েছে। আষাঢ় এবং শ্রাবণের দেড় মাস ধরে তেমন বৃষ্টিপাত না হওয়ায় খরার কবলে পড়ে দিনাজপুর। শনিবার (৩০ জুলাই) রাত ও রোববার (৩১ জুলাই) সকালের ভারি বৃষ্টিপাতের ফলে দাবদাহ কমার পাশাপাশি কৃষকরা এখন আমনের চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, জেলায় চলতি মৌসুমে ২ লাখ হাজার ৬০ হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। এর মধ্যে রয়েছে উচ্চ ফলনশীল, হাইব্রিড ও সুগন্ধি জাতের ধান।

কৃষি বিভাগের হিসাব মতে, গত বছর এ সময় রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হলেও চলতি মাসে তেমন বৃষ্টিপাত হয়নি। সর্বশেষ শনি ও রোববার মাত্র ৮০ মিলিমিটার রেকর্ড করা হয়েছে। আর সেই বৃষ্টিতেই কৃষক মাঠে নেমে পড়েছে।

আগামী ১৫ আগস্ট পর্যন্ত রোপা আমনের চারা লাগানো সম্ভব হলে ফলনে তেমন সমস্যা হবে না বলে জানান জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. নুরুজ্জামান।

দীর্ঘ খরা ও দাবদাহের পর গত শনিবার মধ্যরাত থেকে বৃষ্টির দেখা পান জেলাবাসী। রোবাবার পর্যন্ত ৮০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। জেলার সর্বত্র এখন আমন ধানের চারা রোপণে নেমে পড়েছেন কৃষকরা।

Related posts

রংপুরে ডাম্পট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ২

Asha Mony

রংপুরে বেড়েছে খোলা সয়াবিনের দাম

Asha Mony

বিরামপুরে বাবা-ছেলেসহ ৬ মাদক কারবারি গ্রেফতার

Asha Mony