27 C
Dhaka,BD
February 6, 2023
Uttorbongo
ঠাকুরগাঁও রংপুর

পচা আলু সড়কে ঢেলে অবস্থান ধর্মঘট

ঠাকুরগাঁওয়ে হিমাগারে রাখা আলু পচে যাওয়ায় ক্ষতিপূরণ দাবিতে অবস্থান ধর্মঘট কর্মসূচি পালন করেছেন আলু চাষি ও ব্যবসায়ীরা।

রোববার (২৮ আগস্ট) দুপুর ১২টার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে কৃষক ও ব্যবসায়ী কল্যাণ সমিতির ব্যানারে তারা এ কর্মসূচি পালন করেন।

অবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন ঠাকুরগাঁও কৃষক ও ব্যবসায়ী কল্যাণ সমিতির উপদেষ্টা নুরুল হুদা স্বপন। তিনি বলেন, ‘হিমাগারে অতিরিক্ত ভাড়া কমানোর দাবিতে চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকে আমরা আন্দোলন করে আসছি। কিন্তু হিমাগার মালিকরা তা কর্ণপাত করেননি। তারা ধারণক্ষমতার বাইরে আলু সংরক্ষণ করায় তা পচে গেছে। আমরা পচা আলুর ক্ষতিপূরণ চাই।’

তিনি বলেন, ‘আমরা আজ জেলা প্রশাসকের সঙ্গে কথা বলেছি। তিনি জানিয়েছেন কৃষি মন্ত্রণালয়ে চিঠি পাঠাবেন। আমরা বিশ্বাস করি প্রশাসন আমাদের সঠিক সমাধান দেবে।’

কৃষক জমির উদ্দিন বলেন, ‘আমরা হিমাগারে বীজের আলুও সংরক্ষণ করেছিলাম। সেই আলুও পচে গেছে। এবার হয়তো আলু উৎপাদন করতে পারবো না।
আমি পচে যাওয়া আলুর ক্ষতিপূরণ চাই।’

ঠাকুরগাঁও কৃষক ও ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক হাসিবুল ইসলাম বলেন, ঋণের বোঝা মাথায় নিয়ে আমরা আন্দোলন করছি। আমরা যদি পচা আলুর ক্ষতিপূরণ না পাই তাহলে ঋণ পরিশোধ করা আমাদের জন্য জুলুম হয়ে যাবে।

এরআগে পচা আলু ঢেলে ক্ষতিপূরণ দাবি করে ঢাকা-পঞ্চগড় মহাসড়ক অবরোধ করেছিলেন চাষি ও ব্যবসায়ীরা। এরপর অবস্থান ধর্মঘট পালন করলেন তারা।

এ বিষয়ে ঠাকুরগাঁওয়ের জেলা প্রশাসক মাহবুবুর রহমান বলেন, হিমাগারে আলু পচার খবর পেয়ে হিমাগারগুলোতে প্রতিনিধি পাঠানো হয়েছে। যেসব অনিয়ম আছে তা খতিয়ে দেখা হচ্ছে। মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে।

তিনি বলেন, হিমাগার মালিক, কৃষক, ব্যবসায়ী ও ভোক্তা সবারই স্বার্থ আছে। তবে কৃষিকে প্রাধান্য দেওয়া হবে। কৃষি মন্ত্রণালয়ে চিঠি পাঠানোর কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান জেলা প্রশাসক।

Related posts

আমদানির সময়েও চালের দাম বৃদ্ধির আশঙ্কা

admin

কুড়িগ্রামে রাস্তা দখল করে বাউন্ডারি নির্মাণের অভিযোগ

Asha Mony

‘প্রতিবন্ধীদের জন্য হচ্ছে কর্মসংস্থান, বাড়বে ভাতা’

Asha Mony