27 C
Dhaka,BD
January 31, 2023
Uttorbongo
দিনাজপুর রংপুর

দিনাজপুর থেকে ঢাকায় আসছেন একহাজার কসাই

ঈদে কোরবানির পশু কাটার জন্য দিনাজপুর থেকে অন্তত এক হাজার কসাই রাজধানী যাওয়ার প্রস্তুতি নিয়েছেন। বিমান-ট্রেন ও বাসে করে ঈদের আগে তারা ঢাকা পৌঁছাবেন। কোরবানির তিন দিনে অন্তত এক কোটি টাকা আয় করবেন বলে জানিয়েছেন তারা।

ঢাকায় যাওয়ার জন্য প্রস্তুত একাধিক কসাই জানান, তথ্যপ্রযুক্তি ব্যবহার করে আগেই সেবাগ্রহীতারা কসাই বুকিং দিয়ে রেখেছেন। ঈদের আগে সবার বাসায় পৌঁছে যাবেন তারা। প্রতি হাজারে ২৫০ টাকা দিতে হবে কসাইদের। সে হিসেবে এক লাখ টাকার একটি গরুতে কসাইকে দিতে হবে ২৫ হাজার টাকা।

সহরত আলী নামের এক কসাই জানান, দিনাজপুর অন্তত এক হাজার কসাই ঈদে ঢাকায় গিয়ে কোরবানির পশুর মাংস কাটার কাজ করেন। চারজন করে একটি গ্রুপে কাজটি করেন তারা। তিনদিনে ১৮টি গরু কাটতে পারে একটি গ্রুপ। এতে সাড়ে চার লাখ থেকে পাঁচ লাখ টাকা আয় করে থাকেন একেকটি গ্রুপ।

আব্দুল মালেক নামের আরেক কসাই, শুক্রবার রাতে ট্রেনে-বাসে করে অনেকে রওয়ানা দিয়েছেন। অনেকে শনিবার সকালে যাবেন। ঈদের আগের দিন রাত পর্যন্ত বিমানে ঢাকায় পৌঁছাবেন কেউ কেউ।

বেঙ্গল ট্রাভেলসের মালিক তোফায়েল আহম্মেদ জুয়েল বলেন, আমার কাছে ১৫-২০ জন কসাই বিমানের টিকেট চেয়েছেন। এদের মধ্যে অনেকে টিকেট নিয়ে গেছেন। দিনাজপুর থেকে শতাধিক কসাই শনিবার বিমানযোগে টাকায় যাবেন। আবার ঈদের তিনদিন পর বিমানে ফেরত আসবেন তারা।

রাজধানীর উত্তরায় থাকেন দিনাজপুরের পার্বতীপুরের মো. আবু বক্কর সিদ্দিক রাব্বী চৌধুরী নামের এক ব্যবসায়ী। মোবাইলে একজন কসাইয়ের সঙ্গে চুক্তি হয়েছে তার। ঈদের দিন বিকেলে উত্তরার বাসায় গিয়ে কোরবানির গরুর মাংস কেটে দিবেন। বিনিময়ে ২২ হাজার টাকা নিবেন।

Related posts

কান্তনগর মন্দির থেকে রাজবাড়ির পথে কান্তজীউ বিগ্রহ

Asha Mony

ঈদে বুড়িমারী স্থলবন্দরে সাতদিন আমদানি-রপ্তানি বন্ধ

Asha Mony

সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে প্রেস ক্লাবে মানববন্ধন

Asha Mony