19 C
Dhaka,BD
January 29, 2023
Uttorbongo
ক্রিকেট খেলাধুলা

ভারতের শাস্তিতে ‘লাভ’ পাকিস্তানের

এজবাস্টন টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ৭ উইকেটে বড় হারের ধাক্কা কাটিয়ে ওঠার আগেই আরেক দুঃসংবাদ। স্লো ওভার রেটের কারণে টিম ইন্ডিয়ার ম্যাচ ফির ৪০ শতাংশ জরিমানার পাশাপাশি কাটা হয়েছে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে তাদের দুটি পয়েন্টও।

এদিকে, দুটি পয়েন্ট কাটা যাওয়ায় আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে এক ধাপ অবনতি হয়েছে ভারতের। আর তাতেই ভারতের ওপরে উঠে এসেছে পাকিস্তান।

১২ ম্যাচ খেলে ৫২.০৮ শতাংশ জয় নিয়ে তালিকার চারে ভারত। ৭ ম্যাচে ৫২.৩৮ শতাংশ জয় নিয়ে তিনে পাকিস্তান। দুইয়ে থাকা দক্ষিণ আফ্রিকার ৭ ম্যাচের জয়ের হার ৭১.৪৩।  ৯ ম্যাচে ৭৭.৭৮ শতাংশ জয় নিয়ে শীর্ষে অস্ট্রেলিয়া। আর ১০ ম্যাচে ১৩.৩ শতাংশ জয় নিয়ে টেবিলের তলানিতে বাংলাদেশ।

নির্ধারিত লক্ষ্যের চেয়ে দুই ওভার কম করায় ভারতের বিরুদ্ধে আইসিসির কোড অব কনডাক্টে স্লো ওভার রেটের অভিযোগ আনেন ম্যাচ রেফারি ডেভিড বুন। ভারতের অধিনায়ক জসপ্রিত বুমরাহ অভিযোগ মেনে নেয়ায় শুনানির প্রয়োজন হয়নি।

কোড অব কনডাক্টের আর্টিকেল ২.২২ অনুযায়ী, স্লো ওভার রেটে প্রতিটি ওভারের জন্য একটি দলকে ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করার বিধান রয়েছে। আর আর্টিকেল ১৬.১১.২ অনুযায়ী স্লো ওভার রেটে প্রতিটি ওভারের জন্য আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের টেবিল থেকে প্রতিটি দলের একটি করে পয়েন্ট কাটা যাবে।

এ নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের পাঁচ পয়েন্ট কাটা পড়ল। এর আগে একই অপরাধে নটিংহ্যামে দুই পয়েন্ট ও সেঞ্চুরিয়নে এক পয়েন্ট কাটা গেছে তাদের।

এর আগে এজবাস্টনে ভারতের বিপক্ষে ৩৭৮ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে ৭ উইকেটের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে ইংল্যান্ড। যে জয়ে তারা গড়েছে একাধিক রেকর্ড। টেস্ট ইতিহাসে এটি ইংলিশদের সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড। যেটা আবার সর্বোচ্চ এজবাস্টনেও। এত বড় লক্ষ্য বেঁধে দিয়ে আগে কখনো হারেনি ভারত।

নিজের টেস্ট ক্যারিয়ারের ২৮তম সেঞ্চুরি তুলে রুট ও ১২তম সেঞ্চুরি হাঁকিয়ে অপরাজিত ছিলেন বেয়ারস্টো। তাদের ২৬৯ রানের অপরাজিত জুটিটি ইংলিশদের ১৫তম সর্বোচ্চ রানের জুটি। ১৯ চার ও এক ছক্কার মারে ১৭৩ বল মোকাবিলায় ১৪২ রানে অপরাজিত ছিলেন রুট। ১৪৫ বল মোকাবিলায় ১৫ চার ও এক ছক্কায় ১১৪ রান আসে বেয়ারস্টোর ব্যাট থেকে।

Related posts

ছাদখোলা বাস থেকে অ্যাম্বুলেন্সে হাসপাতালে সাফজয়ী ঋতুপর্ণা

Asha Mony

বিলাসিতা বিসর্জন দিয়ে নিজের গ্রামকে শহরে পরিণত করার চেষ্টায় সাদিও মানে

admin

ভালো খেলতে খেলতে উইকেট দিয়ে এলেন বিজয়-সাকিব

Asha Mony