20 C
Dhaka,BD
February 9, 2023
Uttorbongo
ক্রিকেট খেলাধুলা

দশ বছর পর এক পেসার নিয়ে মাঠে বাংলাদেশ

গায়ানায় তৃতীয় ওয়ানডে ম্যাচ খেলতে নামার আগেই নিশ্চিত হয়ে গেছে টাইগারদের সিরিজ জয়। এই ম্যাচের আকর্ষণ বলতে স্বাগতিকদের ঘরের মাঠে হোয়াইটওয়াশের সুযোগ। সেই সঙ্গে এই ম্যাচটার আগে অধিনায়ক তামিম বলেছিলেন চালাবেন পরীক্ষানিরীক্ষা। কোচ রাসেল ডমিঙ্গো অবশ্য সাফ জানিয়ে দেন একাদশ নিয়ে বেশি কাটাছেঁড়ায় আপত্তি তার। তবে টসের সময় চমক হয়ে আসলো বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের অন্তর্ভূক্তি। চমক আছে আরও। দীর্ঘ দশ বছর পর টাইগাররা ওয়ানডে খেলতে নামছে মাত্র এক পেসার নিয়ে।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের ওয়ানডে সফলতার পেছনে বড় অবদান পেস ব্যাটারির। বিশেষ করে বিদেশের মাটিতে ‘তিন পেসার’ কম্বিনেশন নিয়েই সাফল্যের মুখ দেখেছে টাইগাররা। তাই গায়ানায় তৃতীয় ওয়ানডেতে বাংলাদেশের একাদশ জন্ম দিয়েছে চমকের। একাদশে নেই শরিফুল ইসলাম। প্রথম ওয়ানডেতে দলে থাকা তাসকিন আহমেদকেও রাখা হয়নি একাদশে। এদিন যে বাংলাদেশের একাদশে সবেধন নীলমণি হয়ে আছেন বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান। এমন একাদশ নিয়ে শেষ কবে নেমেছে টাইগাররা!

বছরের হিসেবে পাক্কা দশ বছর।  ২০১২ সালের ৮ ডিসেম্বর বাংলাদেশ সবশেষ এক পেসার নিয়ে ওয়ানডে খেলতে নেমেছিলও। মিরপুরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সে ম্যাচে একমাত্র পেসার হিসেবে ছিলেন শফিউল ইসলাম।

নিজেদের ওয়ানডে ইতিহাসে কোনো ম্যাচে টাইগারদের হয়ে একজন পেসার বোলিং করেছেন, এমন ঘটনা আছে মাত্র পাঁচটি। যার সবশেষটি দশ বছর আগের সেই ম্যাচেই।

গায়ানার প্রভিডেন্স পার্কে ফের এক পেসার নিয়ে নামছে বাংলাদেশ। এই সিরিজের প্রথম ওয়ানডেতে তিন পেসার নিয়েই নেমেছিল টাইগাররা। তবে স্পিন স্বর্গে মিরাজের জ্বলে ওঠা দেখে দ্বিতীয় ওয়ানডেতে তাসকিন আহমেদকে বসিয়ে খেলানো হয় স্পিন বোলিং অলরাউন্ডার মোসাদ্দেক হোসেনকে। উইকেটও নেন তিনি।

ইনজুরিপ্রবন শরিফুলকে তৃতীয় ওয়ানডেতে ছুটি দেওয়া হতে পারে তার ইঙ্গিত ছিল আগেই। তবে ভাবা হচ্ছিল তার জায়গায় সুযোগ পেতে পারেন তাসকিন না এবাদত হোসেন। কিন্তু সবাইকে অবাক করে দিলেন অধিনায়ক তামিম। টস করতে এসে জানালেন দলে পরিবর্তন একটি। শরিফুলকে বসিয়ে নামানো হচ্ছে এক স্পিনার। তবে সেটা কে তা আর নাম ধরে বলেননি। স্কোয়াডে আর স্পিনার বলতে অবশিষ্ট ছিলেনই তাইজুল ইসলাম।

তাইজুল সর্বশেষ ওয়ানডে খেলেছেন ২০২০ সালের মার্চে, জিম্বাবুয়ের বিপক্ষে। প্রায় আট বছরের ক্যারিয়ারে সব মিলিয়ে এ বাঁহাতি স্পিনার ওয়ানডে খেলেছেন মাত্র ৯টি, আজ দশম ম্যাচ তার। আর সে ম্যাচ খেলতে নেমে প্রথম বলেই উইকেট তুলে নিয়ে একাদশে আরও সুযোগের দাবিটা জানিয়ে রাখলেন টেস্ট স্পেশালিস্টের তকমা জুটিয়ে ফেলা বাঁহাতি স্পিনার। পরের ওভার করতে এসে নিয়েছেন আরও একটি উইকেট।

তাইজুল জ্বলে ওঠায় মধুর সমস্যার পড়ছে বাংলাদেশ। আগামী বিশ্বকাপের আগে এমন প্রতিযোগিতা অবশ্য দলের জন্যই ভালো। হয়তো তাই উপভোগই করছেন অধিনায়ক তামিম ইকবাল।

Related posts

ভালো খেলতে খেলতে উইকেট দিয়ে এলেন বিজয়-সাকিব

Asha Mony

নিজেদের দুরবস্থার জন্য পুতিনকেই দুষলেন বাইডেন

admin

বৃষ্টি আইনে অস্ট্রেলিয়ার কাছে হেরে গেলো শ্রীলঙ্কা

admin