20 C
Dhaka,BD
February 9, 2023
Uttorbongo
ক্রিকেট খেলাধুলা

জোড়া সেঞ্চুরিতে প্রথম দিনই অস্ট্রেলিয়ার নিয়ন্ত্রণে গল টেস্ট

ঠিক দেড় বছর পর সেঞ্চুরির দেখা পেলেন স্টিভেন স্মিথ। এক সময়ের টেস্টের তুখোড় ব্যাটার স্টিভেন স্মিথ কিংবা বিরাট কোহলি যেন হারিয়েই যাচ্ছিলেন। শেষ পর্যন্ত তিন অংকের দেখা মিললো স্মিথের ব্যাটে। সে সঙ্গে সেঞ্চুরির দেখা পেয়েছেন অস্ট্রেলিয়ার আরো এক সেরা ব্যাটার মার্নাস ল্যাবুশেনও।

এই দু’জনের জোড়া সেঞ্চুরিতে গলে শুরু হওয়া স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম দিনই চালকের আসনে বসে গেছে অস্ট্রেলিয়া। দিন শেষে ৫ উইকেট হারিয়ে তাদের সংগ্রহ ২৯৮ রান। ল্যাবুশেন ১০৪ রান করে আউট হয়ে গেলেও ১০৯ রানে উইকেটে থেকে দিন শেষ করেছেন স্টিভেন স্মিথ। এটা টেস্ট ক্যারিয়ারে তার ২৮তম সেঞ্চুরি।

প্রায় ১১০ ইনিংসের বেশি সেঞ্চুরির দেখা পাচ্ছেন না বিরাট কোহলি। এখনই তাকে ভারতের ‘বোঝা’ বলে অভিহিত করা শুরু হয়েছে। অন্যদিকে কোহলি আর স্মিথের যখন ২৭ সেঞ্চুরি পূরণ হয়েছিল, তখন ইংল্যান্ডের জো রুটের সেঞ্চুরি ছিল ১৭টি।

স্মিথ-কোহলিকে একই জায়গায় বসিয়ে ২৮তম সেঞ্চুরি করে ফেলেছেন ইংল্যান্ডের জো রুট। সে চিন্তা থেকেই কি না, এবার নিজের খোলস ছেড়ে বেরিয়ে আসার চেষ্টা করলেন স্টিভেন স্মিথ।

দীর্ঘদিন পর পাওয়া সেঞ্চুরিটা তাই তাকে বিরাট এক স্বস্তি এনে দিয়েছে। গলে অনুষ্ঠিত হওয়া প্রথম টেস্টে লঙ্কানদের ১০ উইকেটে হারিয়েছিল অস্ট্রেলিয়া। ওই ম্যাচে এক ইনিংস ব্যাট করার সুযোগ পেয়েছিলেন এবং মাত্র ৬ রানে রানআউট হয়ে যান।

এবার টস জিতে ব্যাট করতে নামার পর দলীয় ১৫ রানের মাথায় ডেভিড ওয়ার্নার এবং ৭০ রানের মাথায় উসমান খাজাকে হারায় অস্ট্রেলিয়া। ৫ রান করেন ওয়ার্নার এবং খাজা করেন ৩৭ রান। এরপর ১৩৪ রানের জুটি বাধেন মার্নাস ল্যাবুশেন এবং স্টিভেন স্মিথ।

দলীয় ২০৪ রানের মাথায় আউট হন ল্যাবুশেন। ক্যারিয়ারে ৭ম সেঞ্চুরি পূরণ করেন তার কিছুক্ষণ আগেই। ১৫৬ বল খেলে ১০৪ রান করেন তিনি। বাউন্ডারি মেরেছেন ১২টি।

ল্যাবুশেন আউট হন প্রবাথ জয়সুরিয়ার বলে । অভিষিক্ত এই বাম হাতি অর্থোডক্স স্পিনার এরপর তুলে নেন আরও দুটি উইকেট। ট্রাভিস হেডকে আউট করেন মাত্র ১২ রানের মাথায় এবং ক্যামেরন গ্রিনকে বিদায় জানান মাত্র ৪ রানের মাথায়। অ্যালেক্স ক্যারে অপরাজিত রয়েছেন ১৬ রানে।

প্রবাথ জয়সুরিয়া নেন ৩ উইকেট। ১টি করে উইকেট নেন কাসুন রাজিথা এবং রমেশ মেন্ডিস।

Related posts

রোনালদো ‘বিক্রির জন্য নয়’, জানিয়ে দিলেন কোচ

Asha Mony

শেষ ম্যাচে দুই দলেই একটি করে পরিবর্তন

Asha Mony

কোথায় যে হারিয়ে গেলেন মতিন!

admin