19 C
Dhaka,BD
January 29, 2023
Uttorbongo
আন্তর্জাতিক

সব ধরনের জ্বালানি তেলের দাম কমালেন পাকিস্তানের প্রধানমন্ত্রী

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ সব ধরনের জ্বালানি তেলের দাম কমিয়েছেন। জানা গেছে, প্রতি লিটার পেট্রলের দাম পাকিস্তানি মুদ্রায় ১৮ দশমিক ৫০ রুপি কমানো হয়েছে। ভোক্তাদের ব্যয় কমাতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুক্রবার (১৫ জুলাই) জিও নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জাতির উদ্দেশ্য প্রধানমন্ত্রী বলেছেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের শর্তের কারণে ক্ষমতায় আসার পর জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছিল। যদিও ইমরান খানের সরকার সে শর্তে রাজি হয়েছিল।

আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমেছে। ফলে পাকিস্তান সরকার নাগরিকদের কথা মাথায় রেখে সব ধরনের জ্বালানি তেলের মূল্য কমিয়েছে। পেট্রলের পাশাপাশি ডিজেলে দামও কমানো হয়েছে লিটার প্রতি ৪০ দশমিক ৫৪ রুপি। কেরোসিনের দাম কমানো হয়েছে লিটারে ৩৩ দশমিক ৮১ রুপি।

বর্তমান সিদ্ধান্ত অনুযায়ী, এক লিটার পেট্রলের মূল্য দাঁড়াবে ২৩০ দশমিক ২৪ রুপি ও ডিজেলে মূল্য দাঁড়াবে ২৩৬ রুপি। তাছাড়া পেট্রলিয়ামের কোনো পণ্যের ওপর এখনো শুল্ক বাড়ানো হয়নি।

এদিকে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে ঋণ চুক্তিতে পৌঁছেছে পাকিস্তান সরকার। ফলে অতিরিক্ত ১২০ কোটি ডলারের পাশাপাশি আরও অর্থ ছাড় পাবে দেশটি। এ চুক্তিকে পাকিস্তানের জন্য একটি মাইলফলক হিসেবে বিবেচনা করা হচ্ছে।

আইএমএফের ফান্ডের কারণে খেলাপি থেকে বাঁচতে পারবে পাকিস্তান। তাছাড়া অন্যান্য দাতা সংস্থা ও দেশ থেকেও ঋণ পেতে পারে দেশটি। আগামী এক বছরের মধ্যে ঋণ পরিশোধ ও আমদানি ব্যয় মেটাতে পাকিস্তানের প্রয়োজন চার হাজার কোটি ডলারের বেশি।

Related posts

রাশিয়াকে ড্রোন দেওয়ার অভিযোগ ইরানের সঙ্গে সম্পর্ক কমালো ইউক্রেন

Asha Mony

কলকাতা পূর্ব-পশ্চিম মেট্রোর শিয়ালদহ স্টেশন খুলছে আজ

Asha Mony

মার্কিন ড্রোন হামলায় সিরিয়ার আইএস প্রধান নিহত

Asha Mony