20 C
Dhaka,BD
February 9, 2023
Uttorbongo
আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৮ জুলাই ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে  পাঠকদের জন্য-

হজ পালন করলেন ৮ লাখ ৯৯ হাজার মুসলিম

এবছর পবিত্র হজ পালন করেছেন ৮ লাখ ৯৯ হাজার ৩৫৩ জন মুসলমান। সৌদি আরবের পরিসংখ্যান কর্তৃপক্ষের দেওয়া বিবৃতির বরাতে শুক্রবার সন্ধ্যায় এ তথ্য জানিয়েছে সৌদি গেজেট। তাদের মধ্যে ১ লাখ ১৯ হাজার ৪৩৪ জন সৌদি আরবের আবাসিক এবং অনাবাসিক নাগরিক। হজ পালন করা বিদেশির সংখ্যা ৭ লাখ ৭৯ হাজার ৯১৯ জন। ওই বিবৃতিতে আরও বলা হয়, হজ পালন করা পুরুষের সংখ্যা ৪ লাখ ৮৬ হাজার ৪৫৮ জন এবং নারীর সংখ্যা ৪ লাখ ১২ হাজার ৮৯৫ জন।

গুলিবিদ্ধ শিনজো আবে মারা গেছেন

বাঁচানো গেলো না জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে। শুক্রবার (৮ জুলাই) বন্দুকধারীর গুলিতে গুরুতর আহত হওয়ার পর মারা গেছেন তিনি। জাপানের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম এনএইচকে এ তথ্য নিশ্চিত করেছে। এর আগে জানানো হয়, দেশটির নারা শহরে বক্তব্য দেওয়ার সময় তিনি হঠাৎ পড়ে যান ও আহত হন। সে সময় এনএইচকে’র এক সাংবাদিক ঘটনাস্থলে বন্দুকের গুলি ছোড়ার মতো শব্দ শুনেছেন ও আবেকে রক্তাক্ত অবস্থায় দেখেছেন।

শিনজো আবের মৃত্যুতে ভারতে জাতীয় শোক ঘোষণা মোদীর

বন্ধু শিনজো আবেকে হারিয়ে গভীর শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জাপানের এই সাবেক প্রধানমন্ত্রীর প্রয়াণে শনিবার (৯ জুলাই) এক দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন মোদী। শিনজোর মৃত্যুর পর এক টুইট বার্তায় এ ঘোষণা দেন তিনি। আবে সম্পর্কে টুইটারে প্রধানমন্ত্রী লিখেছেন, প্রিয় বন্ধুর প্রয়াণে আমি মর্মামত। দুঃখপ্রকাশের ভাষা নেই। বিশ্বের রাজনীতিবিদদের মধ্যে তিনি অন্যতম ছিলেন। অসামান্য নেতা ও অসাধারণ প্রশাসক ছিলেন। জাপানের জন্য নিজের জীবন উৎসর্গ করেছেন।

জাপানে বন্দুক হামলা বিরল, আইনও অত্যন্ত কঠোর

জাপানে বন্দুক হামলা একটি বিরল ঘটনা। কারণ দেশটিতে এ সম্পর্কিত কঠোর আইন রয়েছে। এমন অবস্থার মধ্যেই জাপানের সাবেক দুইবারের প্রধানমন্ত্রী শিনজো আবেকে প্রকাশ্যে খুব কাছ থেকে গুলি করে হত্যা করা হয়েছে। এতে সেখানের নাগরিকরা গভীর উদ্বেগ প্রকাশ করছে। দেশটিতে বৈধভাবে একটি আগ্নেয়াস্ত্রের মালিক হওয়াও খুব কঠিন। তবে শিকারসহ কিছু ক্ষেত্রে বন্দুক রাখার অনুমোদন দেওয়া হয়। কিন্তু এক্ষেত্রে মাদক ও মানসিক স্বাস্থ্যের বিষয়টি খতিয়ে দেখার পাশাপাশি অপরাধের বিষয়গুলো যাচাই-বাছাই করা হয়।

আবেকে বাঁচাতে সাড়ে চার ঘণ্টার প্রাণপণ চেষ্টা

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে বাঁচাতে সাড়ে চার ঘণ্টা প্রাণপণ চেষ্টা করেন দেশটির চিকিৎসকরা। কিন্তু তারপরও তাকে বাঁচানো যায়নি। সংবাদ সম্মেলনে জানানো হয়, চিকিৎসকরা প্রথম থেকেই আবের রক্তক্ষরণ বন্ধের চেষ্টা চালায়। এ সময় ১০০ ইউনিটের বেশি রক্ত ব্যবহার করে সঞ্চালন ঠিক রাখা হচ্ছিল।

এবার দ্য ইকোনমিস্টের পাতায় পদ্মা সেতু

উদ্বোধনের আগে থেকেই আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতে বেশ আলোচনায় ছিল বাংলাদেশের স্বপ্নের পদ্মা সেতু। গত ২৫ জুন সেতুর গেট খুলে দেওয়ার পর দেশ-বিদেশের পত্রপত্রিকায় ফলাও করে প্রচার হয় সেই খবর। এবার প্রভাবশালী ব্রিটিশ সাময়িকী দ্য ইকোনমিস্টের পাতায়ও উঠে এলো বাংলাদেশের সক্ষমতা ও সম্ভাবনার প্রতীক হয়ে ওঠা পদ্মা সেতু।

বরিস জনসনের পদত্যাগে উচ্ছ্বসিত রাশিয়া, মন খারাপ ইউক্রেনের

নানা বিতর্কের জেরে দলীয় প্রধানের পদ থেকে সরে দাঁড়িয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ছাড়বেন প্রধানমন্ত্রিত্বও। তবে পরবর্তী প্রধানমন্ত্রী ক্ষমতাগ্রহণের আগপর্যন্ত তত্ত্বাবধায়ক সরকারের প্রধান থাকছেন তিনিই। বরিস জনসনের এমন রাজনৈতিক পতনে মন খারাপ ইউক্রেনীয়দের। তবে এতে বেজায় খুশি রাশিয়া। রাশিয়ার সঙ্গে যুদ্ধ শুরুর পরপরই ইউক্রেনে বিপুল পরিমাণ অস্ত্র পাঠিয়েছিল বরিস জনসনের সরকার। জি৭ নেতাদের মধ্যেও জনসনই সবার আগে গত এপ্রিলে কিয়েভ সফর করেন। এসব কারণে ইউক্রেনীয়দের কাছে বেশ জনপ্রিয় ব্রিটিশ প্রধানমন্ত্রী। স্বাভাবিকভাবেই তার পদত্যাগে নাখোশ জেলেনস্কি প্রশাসন।

২৪ ঘণ্টায় সংক্রমণে শীর্ষে ফ্রান্স, মৃত্যুতে যুক্তরাষ্ট্র

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে এক হাজার ৫৯৪ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছেন ৮ লাখ ৭ হাজার ৭৬২ জন। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ৫ লাখ ৩৯ হাজার ৮১৫ জন। এ নিয়ে বিশ্বে সংক্রমণ বেড়ে দাঁড়িয়েছে ৫৫ কোটি ৮৪ লাখ ৩৩ হাজার ৫৬২ জনে। তাদের মধ্যে মারা গেছেন ছয় কোটি ৩৬ লাখ ৮ হাজার ৭৭০ জন। আর সুস্থ হয়েছেন ৫৩ কোটি ১৯ লাখ ৮৫ হাজার ৯৫৭ জন।

Related posts

ইতালীয় প্রধানমন্ত্রীর পদত্যাগের সিদ্ধান্ত খারিজ

Asha Mony

ইউক্রেন যুদ্ধে যোগ দেয়া ব্রাজিলীয় মডেলের মৃত্যু

Asha Mony

ক্ষেপণাস্ত্রে অর্থ ঢালছে উত্তর কোরিয়া, করোনার টিকা নয়

admin