19 C
Dhaka,BD
January 29, 2023
Uttorbongo
আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৭ জুলাই ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে পাঠকদের জন্য-

পদত্যাগ করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী
পদত্যাগ করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। নিজ দলের মন্ত্রীদের গণপদত্যাগ ও এমপিদের অনুরোধের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার (৭ জুলাই) সরকারপ্রধানের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন তিনি। এদিন ডাউনিং স্ট্রিটে সরকারি বাসভবনের দরজায় দাঁড়িয়ে জনসন জানান, সহকর্মীদের মতামতকে সম্মান জানিয়ে প্রধানমন্ত্রিত্ব থেকে সরে দাঁড়িয়েছেন তিনি। তবে পরবর্তী প্রধানমন্ত্রী দায়িত্ব নেওয়ার আগ পর্যন্ত তত্ত্বাবধায়ক সরকারপ্রধানের দায়িত্ব সামলাবেন এ কনজারভেটিভ নেতা।

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে যারা
পদত্যাগ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এখন কে হবেন তার উত্তরসূরী? মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ বলছে, এই দৌড়ে এককভাবে কেউই এগিয়ে নেই। তবে আলোচনায় রয়েছেন ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির একাধিক নেতা। এদের মধ্যে প্রথমেই নাম আসে লিজ ট্রাসের। দলের তৃণমূল পর্যায়ে ব্যাপক জনপ্রিয়তা রয়েছে ৪৬ বছর বয়সী এ নেতার। গত সেপ্টেম্বর থেকে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব সামলাচ্ছেন তিনি। এরপর নাদিম জাহাবী। যুক্তরাজ্যের নতুন এ চ্যান্সেলরের জন্ম বাগদাদের একটি কুর্দি পরিবারে। সাদ্দাম হুসেইনের শাসনামলে ইরাক ছেড়ে সপরিবারে যুক্তরাজ্যে যখন পাড়ি জমান, তখন ঠিকমতো ইংরেজিও বলতে পারতেন না। কিন্তু কঠোর পরিশ্রম আর বুদ্ধিমত্তার জোরে আজ তিনি মিলিয়নিয়ার। ২০১০ সালে ব্রিটিশ পার্লামেন্টে প্রবেশের আগে পাঁচ বছর পোলিং ফার্ম ইউগভের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব সামলেছেন। তেল শিল্পে কাজ করার অভিজ্ঞতাও রয়েছে ৫৫ বছর বয়সী এ নেতার।

হজের আনুষ্ঠানিকতা শুরু, যোগ দিয়েছেন ১০ লাখ মুসলিম
সৌদি আরবে চলতি বছরের পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। এতে দেশি-বিদেশি ১০ লাখ মুসলিম অংশ নিয়েছেন। মক্কায় কাবা তাওয়াফের মাধ্যমে হজ কার্যক্রম শুরু হয়। অনেকেই তীব্র গরম থেকে বাঁচতে বিভিন্ন জায়গায় তাঁবু টানিয়েছেন। কারণ সেখানের তাপমাত্রা ৪২ ডিগ্রিতে পৌঁছেছে।
বৃহস্পতিবার (৭ জুলাই) হজযাত্রীরা মিনার উদ্দেশে যাত্রা শুরু করেছেন। গ্রান্ড মসজিদ থেকে মিনার দূরত্ব প্রায় পাঁচ কিলোমিটার। আরাফাতের ময়দানে প্রধান আনুষ্ঠানিকতা সামনে রেখে তারা সেখানে হাজির হচ্ছেন।

জ্বালানির জন্য পুতিনের সাহায্য চাইলেন লঙ্কান প্রেসিডেন্ট
জ্বালানি তেলের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাহায্য চেয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। ১৯৪৮ সালে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা লাভের পর দেশটি চরম অর্থনৈতিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ না থাকায় আমদানি করতে পারছে না জ্বালানি তেলসহ গুরুত্বপূর্ণ পণ্য। জ্বালানি স্টেশনগুলোতে দীর্ঘ হচ্ছে লাইন। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট জানিয়েছেন, জ্বালানি তেল আমদানি ইস্যুতে রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে কার্যকর আলোচনা হয়েছে। এর আগে শ্রীলঙ্কার জ্বালানিমন্ত্রী সতর্ক করে জানান,এখন যে পরিমাণ পেট্রল আছে তা দ্রুত শেষ হয়ে যাবে।

ভারতে ওমিক্রনের বিএ ২.৭৫ উপ-ধরন বাড়াচ্ছে সংক্রমণ
প্রতিবেশী দেশ ভারতে আবারও বাড়ছে করোনা সংক্রমণ। বৈশ্বিক সংক্রমণে দ্বিতীয় ও মৃত্যুর সংখ্যার তালিকায় তৃতীয় অবস্থানে থাকা দেশটিতে এবার করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের নতুন সাব-ভ্যারিয়েন্ট বা উপ-ধরন বিএ২.৭৫ এর অস্তিত্ব শনাক্ত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এমন তথ্যই জানিয়েছে। নতুন এ উপ-ধরনটির প্রভাব কেমন হবে, সেদিকে চোখ রাখা হচ্ছে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রস আধানম গেব্রেয়াসুস। বিশ্বজুড়ে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি প্রসঙ্গে ডব্লিউএইচও প্রধান বলেছেন, গত দু’সপ্তাহে বিশ্বে কোভিড সংক্রমণ প্রায় ৩০ শতাংশ বেড়েছে।

পাকিস্তানে প্রবল বর্ষণে ৭৭ জনের প্রাণহানি
পাকিস্তানে প্রবল বর্ষণে অন্তত ৭৭ জনের প্রাণহানি ঘটেছে। এর মধ্যে ৩৯ জনের মৃত্যু হয়েছে বেলুচিস্তান প্রদেশে। দেশটির জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী শেরি রেহমান এ তথ্য নিশ্চিত করেছেন। এত মৃত্যুর ঘটনাকে জাতীয় দুর্যোগ বলে আখ্যায়িত করেছেন তিনি। প্রবল বর্ষণে দেশটিতে শতাধিক বাড়িঘর ধ্বংস হয়েছে। ভারি বর্ষণ অব্যাহত থাকায় উদ্ধার কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে জানিয়েছেন পাকিস্তানের এ মন্ত্রী।

ঈদ উপলক্ষে প্লেন-ট্রেনের ভাড়ায় বিশাল ছাড় পাকিস্তানে
পবিত্র ঈদুল আজহা উপলক্ষে প্লেন ও ট্রেনের ভাড়া কমালো পাকিস্তান। ঈদের তিনদিন পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের (পিআইএ) সব ফ্লাইট এবং পাকিস্তান রেলওয়ের অভ্যন্তরীণ সব রুটের ট্রেনের ভাড়ায় বিশাল ছাড় পাওয়া যাবে। পাকিস্তানের কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী সাদ রফিক ঈদুল আজহার তিনদিন, অর্থাৎ আগামী ১০ জুলাই থেকে ১২ জুলাই পিআইএ’র সব ফ্লাইটের ভাড়া কমানোর নির্দেশ দিয়েছেন। এই কয়দিন পিআইএ’র ফ্লাইটগুলোর টিকিটে ২০ শতাংশ ছাড় পাবেন যাত্রীরা।

দেউলিয়া শ্রীলঙ্কায় সুদের হার ২১ বছরে সর্বোচ্চ
অর্থনৈতিকভাবে দেউলিয়া শ্রীলঙ্কায় এবার সুদের হার বাড়ানো হয়েছে। উচ্চ মূল্যস্ফীতি ও চাহিদা নিয়ন্ত্রণে দেশটির কেন্দ্রীয় ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছে।
জানা গেছে, ঋণের বিপরীতে সুদের হার ১০০ পয়েন্টভিত্তিতে বাড়িয়ে ১৫ দশমিক ৫ শতাংশ করা হয়েছে। আর আমানতের বিপরীতে সুদের হার নির্ধারণ করা হয়েছে ১৪ দশমিক ৫ শতাংশ, যা গত ২১ বছরের মধ্যে সর্বোচ্চ।

ইউক্রেনের হয়ে যুদ্ধ করা ব্রাজিলীয় মডেলের প্রাণ গেলো রুশ গোলায়
রুশ গোলায় প্রাণ গেলো এক নারী স্নাইপারের। তাকে খুঁজতে গিয়ে মৃত্যু হয় ব্রাজিলের সাবেক সেনাকর্মীরও। ৩০ জুন খারকভ শহরে আছড়ে পড়ে রুশ মিসাইল। সেখানেই মৃত্যু হয় ওই নারী স্নাইপারের। তিনি শার্প শুটারের পাশাপাশি ব্রাজিলীয় মডেলও বটে। জানা গেছে, ইউক্রেনের যুদ্ধবিধ্বস্ত খারকভ শহরে আছড়ে পড়েছিল রুশ গোলা। এই হামলাতেই প্রাণ যায় স্নাইপার থালিতা দো ভালের (৩৯)। যুদ্ধবিধ্বস্ত শহরে থালিতার খোঁজ করতে বাঙ্কারে ফিরেছিলেন ব্রাজিলীয় সেনা ডগলাস বারজিও (৪০)। তখনই শহরে আছড়ে পড়ে রুশ গোলা। তাতেই প্রাণ যায় দু’জনের। এর আগে একবার বোমাবর্ষণ থেকে রক্ষা পেয়েছিলেন থালিতা।

Related posts

ঈদের পর ভারি বৃষ্টিতে পাকিস্তানে ২৭ জনের মৃত্যু

Asha Mony

‘চাইলেই পারমাণবিক বোমা বানাতে পারে ইরান’

Asha Mony

কমল হজের খরচ সৌদি নাগরিক ও প্রবাসীদের জন্য

admin