20 C
Dhaka,BD
February 9, 2023
Uttorbongo
আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৬ জুলাই ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে পাঠকদের জন্য-

গ্যাসের অভাবে কাঠ পুড়িয়ে রান্নায় ফিরেছে শ্রীলঙ্কা

এক সময়ে তুলনামূলকভাবে সমৃদ্ধ শ্রীলঙ্কায় চলছে তীব্র অর্থনৈতিক সংকট। আমদানি নির্ভর দেশটিতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ঠেকেছে তলানিতে। এতে সবচেয়ে বেশি সংকট দেখা দিয়েছে দেশটির জ্বালানিখাতে। স্টেশনগুলোতে দেখা দিয়েছে মানুষের দীর্ঘ লাইন। এমন পরিস্থিতিতে প্রয়োজনীয় গ্যাসের অভাবে সেখানকার মানুষ রান্নার কাজে কাঠ ব্যবহার করতে শুরু করেছে।

বিদেশি পর্যটকদের জন্য খরচ বাড়বে থাইল্যান্ডে

বিদেশি পর্যটকদের জন্য হোটেল ভাড়া বাড়ানোর পরিকল্পনা করছে থাইল্যান্ড সরকার। পর্যটনখাতের পুনরুদ্ধার কার্যক্রমের অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেওয়া হবে। ধারণা করা হচ্ছে, হোটেল ভাড়া করোনা মহামারির আগের পর্যায়ে নির্ধারণ করা হবে। এতে দেশটি ভ্রমণের ক্ষেত্রে বিদেশিদের খরচ বাড়বে।

চীনের ইলেকট্রিক গাড়ির বিক্রি বেড়েছে, চাপে টেসলা

ইলেকট্রিক গাড়ি বিক্রির ক্ষেত্রে বিশ্বজুড়ে একচ্ছত্র আধিপত্য বিস্তার করেছে ইলন মাস্কের কোম্পানি টেসলা। তবে করোনা মহামারিতে সরবরাহ সংকট ও চীনের কঠোর নীতির কারণে সম্প্রতি কোম্পানিটির বিক্রি কমেছে। এরমধ্যে কোম্পানিটির ওপর নতুনভাবে চাপ বাড়াচ্ছে চীনের অটো নির্মাতা কোম্পানি বিওয়াইডি। কারণ চলতি বছরে প্রথম ছয় মাসে তাদের বিক্রি বেড়েছে উল্লখযোগ্য সংখ্যক।

দেউলিয়া রাষ্ট্র হওয়ায় চ্যালেঞ্জ আরও বেড়েছে: লঙ্কান প্রধানমন্ত্রী

প্রথমবারের মতো শ্রীলঙ্কাকে দেউলিয়া রাষ্ট্র হিসেবে স্বীকার করলেন দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। গত কয়েক দশকের মধ্যে শ্রীলঙ্কা মারাত্মক অর্থনৈতিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। প্রয়োজনীয় খাদ্য, ওষুধ ও জ্বালানি কিনতে দেশটির নাগরিকরা হিমশিম খাচ্ছে।

বৈশ্বিক অর্থনৈতিক চ্যালেঞ্জ নিয়ে যুক্তরাষ্ট্র-চীনের বিরল আলোচনা

চলমান বৈশ্বিক অর্থনৈতিক চ্যালেঞ্জ ও সরবরাহ সংকট নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে এক বিরল আলোচনা হয়েছে। মঙ্গলবার এক ভিডিও কলের মাধ্যমে দেশ দুইটির কর্মকর্তারা আলোচনায় অংশ নেন। এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে চীন থেকে আমদানির ক্ষেত্রে কিছু বিষয়ের ওপর শুল্ক উঠিয়ে দেওয়ার চিন্তা-ভাবনা করছেন। এরপরই চীনের ভাইস-প্রেসিডেন্ট লিউ হে ও মার্কিন ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেনের মধ্যে আলোচনার খবর সামনে এল।

ব্লগার অনন্ত হত্যা: ফাঁসির আসামি ফয়সাল ভারতে গ্রেফতার

বাংলাদেশের সিলেটের ব্লগার অনন্ত বিজয় দাশকে হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ফয়সাল আহমদকে ভারতের বেঙ্গালুরু থেকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশ। ২০১৫ সালের ১২ মে অনন্ত বিজয় দাসকে খুন করা হয়। তারপরই ফয়সাল ভারতে পালিয়ে যায়। তখন থেকে সে ভারতেই ছিল।

আরও ২ মন্ত্রীর পদত্যাগ, কঠিন সংকটে ব্রিটিশ সরকার

মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে পদত্যাগ করলেন যুক্তরাজ্যের আরও দুই মন্ত্রী। মঙ্গলবার (৫ জুলাই) ব্রিটিশ অর্থমন্ত্রী ঋষি সুনাক ও স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদের পদত্যাগের পর বুধবার একই সিদ্ধান্তের ঘোষণা দিয়েছেন দেশটির শিশু ও পরিবার বিষয়ক মন্ত্রী উইল কুইন্স এবং জুনিয়র পরিবহন মন্ত্রী লরা ট্রট।

বেলুচিস্তানে প্রবল বর্ষণে অন্তত ২০ জনের মৃত্যু

পাকিস্তানের বেলুচিস্তানে গত ২৪ ঘণ্টায় ভারি বৃষ্টিপাত সম্পর্কিত বিভিন্ন দুর্ঘটনায় অন্তত ২০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে কোয়েটাতেই মারা গেছেন এক পরিবারের ছয় নারী সদস্য। প্রবল বর্ষণের পর বাড়ির দেয়াল ধসে পড়লে প্রাণ হারান তারা। প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (পিডিএমএ) জানিয়েছে, ইস্টার্ন বাইপাস, খরোতাবাদসহ নানা এলাকায় জমে থাকা বন্যার পানি থেকে চারটি মরদেহ উদ্ধার করা হয়েছে।

না জানিয়ে সিদ্ধান্ত নিচ্ছেন সেনা কর্মকর্তারা, ক্ষুব্ধ জেলেনস্কি

প্রেসিডেন্টকে না জানিয়ে ইউক্রেনের সামরিক বাহিনীতে সাধারণ মানুষের যোগদান ও চলাচল সম্পর্কে কঠোর সিদ্ধান্ত নেওয়ায় সেনা কর্মকর্তাদের তিরস্কার করলেন ভলোদিমির জেলেনস্কি। জানিয়ে দিয়েছেন, তাকে না জানিয়ে ভবিষ্যতে যেন আর কোনো সিদ্ধান্ত না নেওয়া হয়। গত ফেব্রুয়ারিতে রাশিয়ার আক্রমণের পরপরই ইউক্রেনীয় সরকার সিদ্ধান্ত নেয়, ১৮ থেকে ৬০ বছর বয়সী সব পুরুষকে প্রয়োজনে সেনাবাহিনীতে কাজ করতে হবে। কিছু বিশেষ পেশার সঙ্গে যুক্ত নারীদেরও সেনায় নিয়োগ দেওয়া হচ্ছে।

বৈশ্বিক সংকটের মুখে চাল রপ্তানি দ্বিগুণ করছে মিয়ানমার

আগামী তিন বছরের মধ্যে চাল রপ্তানি দ্বিগুণ বাড়ানোর লক্ষ্য নির্ধারণ করেছে মিয়ানমার। এক্ষেত্রে চালের মানের ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হবে বলে জানিয়েছেন দেশটির রাইস ফেডারেশনের সভাপতি ইয়ে মিন অং। বুধবার (৬ জুলাই) মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। কৃষিপণ্য হিসেবে সবচেয়ে বেশি চাল রপ্তানি করে মিয়ানমার। বর্তমানে প্রতি বছর প্রায় ২০ লাখ টন চাল রপ্তানি করছে দেশটি। তবে ইয়ে মিন অং জানিয়েছেন, ২০২৫ সাল নাগাদ চাল রপ্তানির পরিমাণ দ্বিগুণ বাড়িয়ে ৪০ লাখ টনে নেওয়ার পরিকল্পনা করছে মিয়ানমার। চীন, ইউরোপ এবং দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলো থেকে চাহিদা বাড়ায় রপ্তানি বাড়াতে চলেছে জান্তাশাসিত দেশটি।

Related posts

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট পদত্যাগ করছেন: প্রধানমন্ত্রীর কার্যালয়

Asha Mony

মা-বাবা ভিক্ষা করছেন সরকারি হাসপাতাল থেকে ছেলের লাশ ছাড়িয়ে নিতে

admin

শ্রীলঙ্কা নিয়ে ভারতের উদ্বেগ, বৈঠকে বসছে মোদী সরকার

Asha Mony