27 C
Dhaka,BD
February 6, 2023
Uttorbongo
আন্তর্জাতিক

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট পদত্যাগ করছেন: প্রধানমন্ত্রীর কার্যালয়

প্রেসিডেন্ট প্যালেস থেকে পালিয়ে যাওয়ার পর শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগ করার বিষয়টি নিশ্চিত করেছে দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়।

সোমবার (১১ জুলাই) প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের কার্যালয় এক বিবৃতিতে বলেছে, তারা আনুষ্ঠানিকভাবে জানাচ্ছে যে বুধবার (১৩ জুলাই) পদত্যাগ করবেন গোতাবায়া রাজাপাকসে। তবে রাজাপাকসের কাছ থেকে সরাসরি এ বিষয়ে কোনো কথা আসেনি।

শ্রীলঙ্কার সংবিধান অনুসারে, তার পদত্যাগ শুধু আনুষ্ঠানিকভাবে গৃহীত হতে পারে যখন তিনি সংসদের স্পিকারের কাছে চিঠি দিয়ে পদত্যাগ করবেন। যা এখনও হয়নি।

এর আগে, পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা প্রেসিডেন্টের পদত্যাগের বিষয়টি জানান।

কিন্তু পদত্যাগের বিষয়টি শতভাগ নিশ্চিত না হওয়া পর্যন্ত বিক্ষোভকারীরা ঘরে ফিরতে নারাজ।

সম্প্রতি জনরোষে পড়ে পদত্যাগ করেন দেশটির প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট গোতাবায়ার ভাই মাহিন্দা রাজাপাকসে। তারপরও পরিস্থিতি শান্ত হয়নি। তখন থেকেই প্রেসিডেন্টের পদত্যাগ চাইছেন আন্দোলনকারীরা।

অর্থনৈতিক ও রাজনৈতিক গোলযোগের মধ্যে পড়ে নাভিশ্বাস উঠে গেছে শ্রীলঙ্কার সাধারণ মানুষের। খাদ্যপণ্যের আকাশচুম্বী দাম, লোডশেডিং, জ্বালানি তেলের সংকট, পানি সংকট তীব্র আকার ধারণ করেছে দেশটিতে। দৈনন্দিন জীবনযাপন দুর্বিষহ হয়ে পড়েছে সব শ্রেণি-পেশার মানুষের। ফলে আন্দোলন-বিক্ষোভ করা ছাড়া কোনো উপায় দেখছেন না তারা।

Related posts

চীন মহাকাশে ১ নম্বর পরাশক্তি হতে যে মহাপরিকল্পনায় এগোচ্ছে

admin

মহারাষ্ট্রে নদীতে ঝাঁপ দিয়ে নিখোঁজ তরুণ

Asha Mony

মন্দিরে যাওয়ার পথে বিদ্যুৎস্পৃষ্টে ১০ জনের মৃত্যু

Asha Mony