27 C
Dhaka,BD
February 6, 2023
Uttorbongo
আন্তর্জাতিক

রুশ ধনকুবের দেশ ছাড়তে চান ১৫ হাজারের বেশি

প্রতিষ্ঠানটির গবেষক অ্যান্ড্রু অ্যামোইলস বলেন, ধনকুবেরদের রাশিয়া ছাড়ার ঘটনা নতুন নয়। গত এক দশকে রুশ ধনকুবেরদের অনেকেই বিদেশে পাড়ি জমিয়েছেন। তবে ইউক্রেন যুদ্ধ ও মস্কোর ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা এ প্রবণতা বাড়িয়ে দিয়েছে।

ধনকুবেরদের দেশ ছাড়ার এই প্রবণতা রাশিয়ার জন্য সতর্কবার্তা বলে মন্তব্য করেন অ্যান্ড্রু অ্যামোইলস। তিনি বলেন, যখন একটি দেশের পতন অনিবার্য হয়ে পড়ে তার আগেই সেই দেশের ধনী ব্যক্তিরা বিদেশে পাড়ি জমাতে শুরু করেন। ইতিহাস ঘাটলে এমন অনেক ঘটনা আমরা দেখতে পাবো। তাঁরা আর নিজ দেশের অর্থনীতিকে নিরাপদ মনে করতে পারেন না। তাই ব্যক্তিগত সম্পদের নিরাপত্তা নিশ্চিত করতে তাঁরা বিদেশে পাড়ি জমান। সঙ্গে নিজের সহায়–সম্পদও নিয়ে যান।

তবে চলতি বছর রাশিয়া ছেড়ে ১৫ হাজারের বেশি ধনকুবের কোথায় যাবেন, সেই বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি হেনলি অ্যান্ড পার্টনার্স। প্রতিষ্ঠানটি বলেছে, বিভিন্ন দেশের ধনী ব্যক্তিরা প্রধানত যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে থিতু হতে বেশি পছন্দ করেন। কিন্তু বর্তমানে অনেকেই সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) পাড়ি জমাচ্ছেন। সেখানকার বিলাসী জীবন পছন্দ করছেন। রাশিয়া ছেড়ে যাওয়া ধনকুবেরদের অনেকেই ইউএইতে থিতু হতে পারেন।

এ ছাড়া রুশ ধনকুবেরদের গন্তব্যের তালিকায় আরও থাকতে পারে অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, ইসরায়েল, মাল্টা, মরিশাস, মোনাকো প্রভৃতি দেশ। মাল্টা, মোনাকোর মতো অনেক দেশ করস্বর্গ হিসেবে পরিচিত। সেখানকার জীবনযাপন বেশ বিলাসী। তাই রুশ ধনকুবেররা ব্যক্তিগত সম্পদের নিরাপত্তায় এসব দেশ বেছে নিতে পারেন।

তবে ইউক্রেন যুদ্ধের কারণে ইউরোপমুখী হতে এখন তাঁরা সতর্ক থাকবেন। তাই বিশ্লেষকদের অনেকের মতে, বর্তমান প্রেক্ষাপটে রাশিয়া ছাড়তে যাওয়া ধনীদের সবচেয়ে নিরাপদ গন্তব্য হতে পারে আরব আমিরাত, বিশেষত দুবাই। কারণ, রাশিয়া থেকে মাত্র কয়েক ঘণ্টার ফ্লাইটে সেখানে পৌঁছানো যায়। এ ছাড়া দুবাইয়ে থাকা রুশ নাগরিকদের তহবিল এখনো পশ্চিমা নিষেধাজ্ঞার আওতায় আসেনি। পাশাপাশি ইউএই কয়েক বছর ধরে রুশ পর্যটকদের কাছে খুব জনপ্রিয় হয়েছে। দেশটিতে সম্পত্তি কিনেছেন অনেক রুশ ক্রেতা।

Related posts

সৌদিদের জন্য ভ্রমণ ভিসার মেয়াদ ১০ বছর করলো যুক্তরাষ্ট্র

Asha Mony

মার্কিন ড্রোন হামলায় সিরিয়ার আইএস প্রধান নিহত

Asha Mony

ফোন সরিয়ে রেখে জীবন উপভোগ করুন, বললেন উদ্ভাবক মার্টিন কুপার

Asha Mony