20 C
Dhaka,BD
January 27, 2023
Uttorbongo
আন্তর্জাতিক

রাশিয়াকে ড্রোন দেওয়ার অভিযোগ ইরানের সঙ্গে সম্পর্ক কমালো ইউক্রেন

যুদ্ধের ময়দানে ব্যবহারের জন্য রাশিয়াকে ড্রোন সরবরাহ করার অভিযোগে ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক কমালো ইউক্রেন। ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির দাবি, যুদ্ধে তারা এ পর্যন্ত আটটি ইরানি ড্রোন ভূপাতিত করেছেন। খবর রয়টার্সের।

ইউক্রেন এবং তার মিত্র যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে রাশিয়াকে ড্রোন সরবরাহের অভিযোগ তুলেছে। তবে এই অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে তেহরান।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) রাতে এক ভিডিওবার্তায় জেলেনস্কি বলেন, আজ হামলার জন্য ইরানি ড্রোন ব্যবহার করেছে রুশ সেনাবাহিনী… শয়তানের সঙ্গে সহযোগিতার প্রতিটি উদাহরণ সম্পর্কে বিশ্ব জানবে এবং এর অনুরূপ পরিণতি হবে।

ইউক্রেনীয় সামরিক কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, শুক্রবার ওডেসা বন্দরের কাছে সমুদ্রের ওপর থেকে চারটি শাহেদ-১৩৬ ‘কামিকাজে’ ড্রোন গুলি করে ভূপাতিত করেছে তারা।

স্থানীয় দৈনিক ইউক্রেনস্কা প্রাভদা জানিয়েছে, দেশটির বিমান বাহিনী পৃথকভাবে বলেছে, প্রথমবারের মতো তারা মোহাজের-৬ নামে একটি বড় ইরানি ড্রোন ভূপাতিত করেছে।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় এর আগে জানায়, রাশিয়াকে ড্রোন সরবরাহ ইরানের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের ওপর গুরুতর আঘাত করেছে।

এক বিবৃতিতে তারা বলেছে, এ ধরনের শত্রুসুলভ কাজের প্রতিক্রিয়ায় ইরানি রাষ্ট্রদূতের স্বীকৃতি বাতিল এবং কিয়েভে ইরান দূতাবাসের কূটনৈতিক কর্মীদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমানোর সিদ্ধান্ত নিয়েছে ইউক্রেন।

ইরানের স্থায়ী রাষ্ট্রদূত মানোচেহর মোরাদি ইউক্রেনের বাইরে থাকায় ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতের কাছে এই বার্তা হস্তান্তর করা হয়েছে।

Related posts

ক্ষমতা ছাড়তে নারাজ বরিস জনসন

Asha Mony

‘চাইলেই পারমাণবিক বোমা বানাতে পারে ইরান’

Asha Mony

বাইডেনকে পাল্টা জবাব সৌদি প্রিন্সের, ‘যুক্তরাষ্ট্রেরও ভুল আছে’

Asha Mony