22 C
Dhaka,BD
February 9, 2023
Uttorbongo
আন্তর্জাতিক

মার্কিন ড্রোন হামলায় সিরিয়ার আইএস প্রধান নিহত

মার্কিন যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সিরিয়া প্রধান মাহের আল–আগাল নিহত হয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার (১২ জুলাই) এ হামলার ঘটনা ঘটে। যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড তার নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

যুক্তরাষ্ট্রের এক বিবৃতিতে জানানো হয়েছে, মাহেরের সহযোগী ও আইএস-এর শীর্ষ আরেক নেতা গুরুতর আহত হয়েছেন। তবে তাদের দাবি সেখানে কোনো বেসামরিক লোক হতাহতের ঘটনা ঘটেনি।

পেন্টাগনের সেন্ট্রাল কমান্ডের এক মুখপাত্র জানিয়েছেন, নিহত ওই আইএস নেতার নাম মাহের আল–আগাল। সিরিয়ার জিন্দাইরিস এলাকার কাছে মোটরসাইকেলে করে যাওয়ার সময় ড্রোন হামলায় নিহত হন।

সিরিয়া ও ইরাকের বিভিন্ন অংশে আইএস-এর বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের চলমান অভিযানের অংশ হচ্ছে মঙ্গলবারের এই ড্রোন হামলা।

এদিকে, সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস মাহেরকে এশিয়ার বিস্তীর্ণ এলাকা নিয়ে পরিচিত লেভানতে অঞ্চলে আইএসের গভর্নর বলে চিহ্নিত করেছে। এর আগে সিরিয়ার উত্তরাঞ্চলের আতমে শহরে অভিযান চালায় যুক্তরাষ্ট্র। ওই অভিযানে আইএসের প্রধান আবু ইব্রাহীম আল–কুরায়শি নিহত হন।

২০১৯ সালে আইএস-এর দখল করা শেষ অঞ্চলটি থেকে তাদের বিতাড়িত করা হয়। কিন্তু এখনো ওই অঞ্চলে আইএস সক্রিয় রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে সিরিয়ায় আরও বেশ কয়েকটি বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র। ২০১৯ সালে সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নারী-শিশুসহ ৭০ জন বেসামরিক লোক নিহত হওয়ারও অভিযোগ ওঠে। পরে ওই ঘটনা পর্যালোচনার নির্দেশ দেন পেন্টাগনের প্রধান লয়েড অস্টিন।

Related posts

নির্বাচনে বড় জয় পেলো শিনজো আবের দল

Asha Mony

গ্রেফতার ৬ , মালয়েশিয়ায় শ্রমিকদের বৈধ করার নামে অর্থ আত্মসাৎ

admin

অমরনাথে মেঘভাঙা বৃষ্টি, মৃতের সংখ্যা বেড়ে ১৫

Asha Mony