19 C
Dhaka,BD
January 29, 2023
Uttorbongo
আন্তর্জাতিক

মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনার বড় কারণ ইসরায়েল: কাতার

মধ্যপ্রাচ্যজুড়ে যে অস্থিতিশীলতা ও উত্তেজনা বিরাজ করছে তার প্রধান কারণ হচ্ছে ইসরায়েল। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে সানি এ মন্তব্য করেছেন । তিনি বলেন, যতক্ষণ পর্যন্ত দখলদার ইসরায়েল সরকার আন্তর্জাতিক আইন লঙ্ঘন অব্যাহত রাখবে ততক্ষণ পর্যন্ত এই অস্থিতিশীলতা বিরাজ করবে।

শনিবার (১৬ জুলাই) সৌদি আরবের বন্দরনগরী জেদ্দায় অনুষ্ঠিত যুক্তরাষ্ট্র-আরব শীর্ষ সম্মেলনে দেওয়া বক্তৃতায় একথা বলেন কাতারের আমির। ওই সম্মেলনে আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা ঘটনাবলি নিয়ে আলোচনা করা হয়, পাশাপাশি অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে সহযোগিতা বিস্তারের উপায় নিয়ে কথা হয়।

শেখ তামিম বলেন, ইসরায়েলি অবৈধ বসতি নির্মাণ, পবিত্র বায়তুল মুকাদ্দাস শহরের জনসংখ্যায় পরিবর্তন আনার ইসরায়েলি প্রচেষ্টা ও গাজা উপত্যকার ওপর অবরোধ দিয়ে রাখা এই অঞ্চলের উত্তেজনার মূল কারণ।

কাতারের আমির ফিলিস্তিনি জনগণের জন্য একটি সঠিক সমাধান খুঁজে বের করার আহ্বান জানিয়ে বলেন, ফিলিস্তিনি ইস্যুটি আরব ও মুসলমান জনগণের কাছে মৌলিক বিষয়।

গতকালের সম্মেলনে উপস্থিত ছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা জিসিসির নেতারা; মিশর, ইরাক ও জর্ডান সরকার ও রাষ্ট্রপ্রধানরা।

Related posts

চীনও কি জ্বালানি সংকটের সম্মুখীন হচ্ছে?

Asha Mony

জাতিসংঘে প্রধানমন্ত্রী রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘের কার্যকর ভূমিকা চাই

Asha Mony

ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করলো রাশিয়া

Asha Mony