19 C
Dhaka,BD
January 29, 2023
Uttorbongo
আন্তর্জাতিক

বিশ্বে দৈনিক মৃত্যু ও সংক্রমণ দুটোই কমেছে

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বে দৈনিক মৃত্যু ও সংক্রমণ দুটোই কমেছে। এসময়ে ১ হাজার ৪৬৩ জনের মৃত্যুর পাশাপাশি শনাক্ত হয়েছেন ৭ লাখ ৯১ হাজার ৬৩ জন। আগের ২৪ ঘণ্টায় ১০ লাখ ৩ হাজার ৫৮০ জন শনাক্তের পাশাপাশি মৃত্যু হয়েছিল ২ হাজার ৫৭ জনের।

মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট মৃত্যু বেড়ে ৬৩ লাখ ৭১ হাজার ২৭৭ জন এবং শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৫৫ কোটি ৯৫ লাখ ৭১ হাজার ১৮৩ জনে। আক্রান্তদের মধ্যে একদিনে সুস্থ হয়েছেন ৪ লাখ ৮৭ হাজার ২০৬ জন। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা পৌঁছেছে ৫৩ কোটি ২৬ লাখ ৪০ ১৮১ জনে।

শনিবার (৯ জুলাই) সকালে আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত হয়েছেন ফ্রান্সে। আর দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়া এসময়ে ব্রাজিল, ইতালি, স্পেন, তাইওয়ান, মেক্সিকো, রাশিয়ার মতো দেশগুলোতে উল্লেখযোগ্য সংখ্যক মানুষের মৃত্যু হয়েছে।

ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় ১ লাখ ৪০ হাজার ৯৯৭ জন সংক্রমিত এবং ৭৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে শনাক্ত বেড়ে ৩ কোটি ২১ লাখ ১৫ হাজার ৬০৪ জন এবং মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৫০ হাজার ১৭ জন।

যুক্তরাষ্ট্রে একদিনে ৩০৩ জনের মৃত্যুর পাশাপাশি শনাক্ত হয়েছে ১ লাখ ৭ হাজার ৯৭৭ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত মোট মৃত্যু ১০ লাখ ৪৫ হাজার ৭৪০ জন এবং শনাক্ত বেড়ে হয়েছে ৯ কোটি ২ লাখ ৭৩ হাজার ৭৯ জন।

ইতালিতে একদিনে ১ লাখ ৬৯০ জন শনাক্ত এবং মারা গেছেন ১০৫ জন। দেশটিতে মৃত্যু বেড়ে ১ লাখ ৬৮ হাজার ৯৬৯ জন এবং শনাক্ত বেড়ে হয়েছে ১ কোটি ৯২ লাখ ৫৯ হাজার ৩৭ জন।

এসময়ে তাইওয়ানে দৈনিক শনাক্তের তালিকায় যুক্ত হয়েছে আরও ৩০ হাজার ৪৭৭ জন এবং মারা গেছেন ১৩১ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৪০ লাখ ২৬ হাজার ৬৭ জন এবং মারা গেছেন ৭ হাজার ৪৫৯ জন।

স্পেনে গত ২৪ ঘণ্টায় ২৭ হাজার ৮৭১ জন শনাক্ত এবং মারা গেছেন ১৫৭ জন। দেশটিতে মোট শনাক্ত বেড়ে ১ কোটি ২৯ লাখ ৭৩ হাজার ৬১৫ জন এবং মারা গেছেন ১ লাখ ৮ হাজার ৭৩০ জন।

রাশিয়ায় একদিনে ৩ হাজার ৪৬৪ জন শনাক্তের পাশাপাশি মারা গেছেন ৪৯ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ১ কোটি ৮৪ লাখ ৫৫ হাজার ২৭৪ জন এবং মারা গেছেন ৩ লাখ ৮১ হাজার ৪৯৯ জন।

শনাক্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যার তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় করোনায় ৭২ হাজার ৫৫১ জন শনাক্ত এবং মারা গেছেন ২৭৪ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৩ কোটি ২৮ লাখ ৩৩ হাজার ৫৯৬ জন এবং মারা গেছেন ৬ লাখ ৭৩ হাজার ৪০০ জন।

মেক্সিকোতে একদিনে আরও ৩২ হাজার ২৯৫ জন শনাক্ত এবং মারা গেছেন ৪৮ জন। এসময়ে অস্ট্রেলিয়ায় শনাক্ত ৪১ হাজার ৭৪৩ জন এবং মারা গেছেন ৩৫ জন।

করোনায় আক্রান্তের দিক থেকে দ্বিতীয় এবং মৃত্যুর সংখ্যার তালিকায় তৃতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারতে ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ১৬ হাজার ৫৬৯ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৪ কোটি ৩৬ লাখ ৩ হাজার ৮৭১ জন এবং মোট মৃত্যু হয়েছে ৫ লাখ ২৫ হাজার ৩৪৩ জনের।

Related posts

বিশ্বে আরও ১৪০৮ জনের মৃত্যু, শনাক্ত আট লাখের বেশি

Asha Mony

রানির মৃত্যুতে যুক্তরাজ্যে ১০ দিনের রাষ্ট্রীয় শোক

Asha Mony

খাসোগির প্রতিনিধিত্ব করা মার্কিন আইনজীবী গ্রেফতার

Asha Mony