19 C
Dhaka,BD
January 29, 2023
Uttorbongo
আন্তর্জাতিক

ফোন সরিয়ে রেখে জীবন উপভোগ করুন, বললেন উদ্ভাবক মার্টিন কুপার

মোবাইল ফোন সরিয়ে জীবন উপভোগ করার পরামর্শ দিলেন খোদ উদ্ভাবক মার্টিন কুপার। প্রথম ‘ওয়্যারলেস ফোন’ উদ্ভাবন করে গোটা বিশ্বে আলোড়ন তুলেছিলেন মার্টিন কুপার। গত শতাব্দীর সত্তরের দশকে ‘মটোরোলা ডাইনাট্যাক ৮০০০এক্স’ নামের মোবাইল ফোন দিয়ে যাত্রা শুরু হয়েছিল আজকের যুগের স্মার্টফোনের।

সেই মোবাইল ফোনের অন্যতম উদ্ভাবক মার্টিন কুপার নিজেই দিনের মাত্র ৫ শতাংশেরও কম সময় স্মার্টফোন ব্যবহার করেন বলে জানিয়েছেন। ৯৩ বছর বয়সী মার্টির কুপার বলেন, ‘জীবনকে উপভোগ করতে হলে মোবাইল ফোনের ব্যবহার কমাতে হবে।’

বৃহস্পতিবার বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে যখন সঞ্চালক বলেন যে তিনি দৈনিক পাঁচ ঘণ্টা করে মোবাইলের পেছনে সময় ব্যয় করছেন তার জবাবে মার্টিন কুপার এসব কথা বলেন।

সাক্ষাৎকার গ্রহণকারী জেইন ম্যাককাবিন মার্টিন কুপারকে প্রশ্ন করেন, আমার মতো যারা দিনে পাঁচ ঘণ্টা পর্যন্ত ফোন ব্যবহার করেন, তাদের কী বলবেন?

এ সময় বিস্ময় প্রকাশ করে কুপার বলেন, সত্যিই? সত্যিই আপনি দিনে পাঁচ ঘণ্টা সময় দেন মোবাইলের পেছনে?। তারপর একগাল হেসে বলেন, জীবনটাকে একটু উপভোগ করুন।

যুক্তরাষ্ট্রের শিকাগোর বাসিন্দা মার্টিন কুপার পরে বলেন যে, তিনি নিজেই দিনের মাত্র ৫ শতাংশেরও কম সময় স্মার্টফোন ব্যবহার করেন।

১৯৫৪ সালে মার্টিন কুপার মটোরোলার জন্য কাজ শুরু করার আগে টেলিটাইপ কর্পোরেশনে প্রথম চাকরি করেন। তিনি প্রথম একটি ফার্মের সঙ্গে পোর্টেবল পুলিশ রেডিও সিস্টেমগুলোর মধ্যে বিভিন্ন আইটেম উদ্ভাবনে অবদান রেখেছিলেন।

ডেইলি মেইলের প্রতিবেদন বলছে, গাড়ির ফোন, যেগুলো অটোমোবাইলের ব্যাটারির সঙ্গে সংযুক্ত ছিল এবং রেডিও চ্যানেলের মাধ্যমে আউটগোয়িং কল করা হতো যা খুব কমই কাজ করতো। তবে সত্তরের দশকে এটির ব্যবহার বাড়তে থাকে। তা সত্ত্বেও, মার্টিনই প্রথম ব্যক্তি যিনি বাজারে একটি পোর্টেবল ফোন সরবরাহ করেছিলেন।

উদ্ভাবক মার্টিন কুপার ১৯৭৩ সালের ৩ এপ্রিল প্রথম মোবাইলের মাধ্যমে ফোনকল করতে সক্ষম হন। সেই দিনের কথা স্মরণ করে তিনি বলেন, ‘ফোনটি আড়াই পাউন্ড ওজনের এবং ১০ ইঞ্চি লম্বা ছিল। একবার চার্জ দিয়ে ২৫ মিনিট কথা বলা যেতো। আর চার্জ হতে সময় লাগতো ১০ ঘণ্টা।

সূত্র: বিবিসি, ডেইলি মেইল

Related posts

কলকাতায় ইতিহাস-ঐতিহ্যের বড় নিদর্শন টিপু সুলতান মসজিদ

Asha Mony

আল্পস পর্বতমালায় হিমবাহ ধসে ৬ জনের মৃত্যু

Asha Mony

আবেকে বাঁচাতে সাড়ে চার ঘণ্টার প্রাণপণ চেষ্টা

Asha Mony