19 C
Dhaka,BD
January 29, 2023
Uttorbongo
আন্তর্জাতিক

দেউলিয়া রাষ্ট্র হওয়ায় চ্যালেঞ্জ আরও বেড়েছে: লঙ্কান প্রধানমন্ত্রী

প্রথমবারের মতো শ্রীলঙ্কাকে দেউলিয়া রাষ্ট্র হিসেবে স্বীকার করলেন দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। গত কয়েক দশকের মধ্যে শ্রীলঙ্কা মারাত্মক অর্থনৈতিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। প্রয়োজনীয় খাদ্য, ওষুধ ও জ্বালানি কিনতে দেশটির নাগরিকরা হিমশিম খাচ্ছে। বুধবার (৬ জুলাই) সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিক্রমাসিংহে আইনপ্রণেতাদের জানিয়েছেন, ভেঙে পড়া অর্থনীতি পুনরুজ্জীবিত করতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে আলোচনা করা অনেক কঠিন। কারণ দক্ষিণ এশিয়ার দেশটি এখন আর উন্নয়নশীল দেশের তালিকায় নেই, এটি এখন একটি দেউলিয়া রাষ্ট্র।

সংসদে প্রধানমন্ত্রী বলেন, আমরা এখন একটি দেউলিয়া রাষ্ট্র হিসেবে অন্যদের সঙ্গে আলোচনায় অংশ নিচ্ছি। ফলে আগের আলোচনার চেয়ে এখন অনেক বেশি চ্যালেঞ্জের সম্মুখীন হতে হচ্ছে।

তিনি বলেন, দেশের দেউলিয়া অবস্থার কারণে, আমাদের ঋণের স্থায়িত্বের জন্য আলাদাভাবে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছে কাছে একটি পরিকল্পনা জমা দিতে হবে। পরিকল্পনায় তারা সন্তুষ্ট হলেই আলোচনা অগ্রসর হবে।

খাদ্য, ওষুধ ও জ্বালানিসহ প্রয়োজনীয় আমদানির জন্য ডলার ফুরিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে শ্রীলঙ্কা সাত দশকের মধ্যে সবচেয়ে খারাপ আর্থিক সংকটের মধ্যে রয়েছে। কারণ দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভ রেকর্ড তলানিতে পৌঁছেছে।

Related posts

বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটির মাইলফলকে

Asha Mony

২৪ ঘণ্টায় ৩৪ বার বিমান হামলা চালিয়েছে রাশিয়া, বললেন জেলেনস্কি

Asha Mony

ভারতে মাঙ্কিপক্সে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত

Asha Mony