22 C
Dhaka,BD
February 9, 2023
Uttorbongo
আন্তর্জাতিক

জাপানে আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত, সর্বোচ্চ সতর্কতা জারি

জাপানের দক্ষিণাঞ্চলীয় কিউশু দ্বীপে একটি আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। ওই আগ্নেয়গিরির জ্বালামুখ থেকে ব্যাপক ধোঁয়া, ছাই ও পাথর বেরিয়ে আসতে দেখা যাচ্ছে।

এমন পরিস্থিতিতে জাপান সরকার সর্বোচ্চ সতর্ক সংকেত জারি করেছে। একই সঙ্গে ওই এলাকার সব বাসিন্দাদের দ্রুত নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। খবর আল-জাজিরার।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, জাপানি আবহাওয়া সংস্থা (জেএমএ) জানিয়েছে, অগ্ন্যুৎপাত শুরু হওয়া আগ্নেয়গিরিটির নাম সাকুরাজিমা। এটি অতি সক্রিয় একটি আগ্নেয়গিরি। ১৯৫৫ সাল থেকে এ আগ্নেয়গিরিটির গতিবিধিতে সতর্ক নজর রাখে জাপান সরকার।

জাপান সরকারের তথ্যানুযায়ী, ১৯৬০ সাল থেকে সাকুরাজিমা আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত হতে দেখা যাচ্ছে। প্রতি বছরই কয়েক দফা এ আগ্নেয়গিরি অগ্ন্যুৎপাত করে। এসময় আগ্নেয়গিরির মুখ থেকে কয়েক কিলোমিটার উঁচুতে পাথর ও ছাই ছড়াতে দেখা যায়।

আবহাওয়া সংস্থার তথ্যমতে, সাকুরাজিমা দেশটির কাগোশিমা শহরের কাছে কিউশু দ্বীপের দক্ষিণ প্রান্তে অবস্থিত। স্থানীয় সময় রোববার (২৪ জুলাই) ৮টা ৫ মিনিটে এ আগ্নেয়গিরিটি জেগে উঠতে দেখা যায়। কিছুক্ষণের মধ্যেই আগ্নেয়গিরি জ্বালামুখ থেকে প্রায় আড়াই কিলোমিটার ওপরে পাথর নিক্ষিপ্ত হতে শুরু করে।

জাপানের সরকারি টেলিভিশন এনএইচকে-তে প্রকাশিত একটি ভিডিও ক্লিপে দেখা যায়, গিরির জ্বালামুখে আগুনের কুণ্ডলী দেখা যাচ্ছে। সেখান থেকে আগুনের ঝলকানি চারদিকে ছড়িয়ে পড়ছে। এতে আশপাশের তাপমাত্রা মারাত্মকভাবে বেড়ে গেছে।

Related posts

তিন তলা থেকে চার মাসের শিশুকে ছুড়ে ফেললো বানর

Asha Mony

সৌদিদের জন্য ভ্রমণ ভিসার মেয়াদ ১০ বছর করলো যুক্তরাষ্ট্র

Asha Mony

গ্রিসে বিধ্বস্ত কার্গো প্লেনের সব আরোহী নিহত

Asha Mony