19 C
Dhaka,BD
January 29, 2023
Uttorbongo
আন্তর্জাতিক

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে ‘গুলিবিদ্ধ’

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে সম্ভবত গুলিবিদ্ধ হয়েছেন। শুক্রবার (৮ জুলাই) জাপানি সংবাদমাধ্যম এনএইচকে’র বরাতে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ। খবরে বলা হয়েছে, সাবেক জাপানি প্রধানমন্ত্রী আবে পশ্চিম জাপানের নারা শহরে বক্তব্য দেওয়ার সময় পড়ে যান। প্রাথমিক খবর বলছে, তিনি সম্ভবত আহত।

এনএইচকে’র এক সাংবাদিক ঘটনাস্থলে বন্দুকের গুলি ছোড়ার মতো শব্দ শুনেছেন এবং আবেকে রক্তাক্ত অবস্থায় দেখেছেন।

জাপানের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম জানিয়েছে, শুক্রবার নারায় এক রাজনৈতিক অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় শিনজো আবের বুকে সম্ভবত গুলি করা হয়েছে। এতে তিনি অজ্ঞান হয়ে যান এবং কারও ডাকে সাড়া দিচ্ছিলেন না।

ঘটনাস্থল থেকে সন্দেহভাজন এক যুবককে আটক এবং একটি বন্দুক উদ্ধার করেছে নিরাপত্তা বাহিনী।

স্থানীয় সংবাদমাধ্যমের সূত্রে বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, দমকল বিভাগ বলেছে, শিনজো আবের সম্ভবত ‘কার্ডিও রেসপিরেটরি অ্যারেস্ট’ হয়েছে। সাধারণত চিকিৎসক আনুষ্ঠানিকভাবে কাউকে মৃত ঘোষণার আগে এই শব্দটি ব্যবহার করা হয় দেশটিতে।

উন্নত দেশগুলোর মধ্যে অন্যতম কঠোর বন্দুক নিয়ন্ত্রণ আইন রয়েছে জাপানে। দেশটিতে গুলি বা এ ধরনের হামলার ঘটনা খুবই বিরল।

জাপানের ইতিহাসে সবচেয়ে দীর্ঘস্থায়ী প্রধানমন্ত্রী ছিলেন শিনজো আবে। প্রথম দফায় ২০০৬ থেকে ২০০৭ সাল পর্যন্ত দেশটির ক্ষমতায় ছিলেন তিনি। এরপর ২০১২ থেকে ২০২০ সাল পর্যন্ত টানা আট বছর শক্ত হাতে দেশ চালিয়েছেন আবে।

জাপানকে মূল্যস্ফীতির চক্র থেকে বের করতে বড় ভূমিকা ছিল শিনজো আবের। তিনি ক্ষমতাগ্রহণের সময় চীনের সঙ্গে জাপানের বিরোধপূর্ণ সম্পর্ক ছিল দীর্ঘদিনের। তবে আবের সুদক্ষ কৌশলে এ পরিস্থিতির উন্নতি ঘটে।

Related posts

২৪ ঘণ্টায় ৩৪ বার বিমান হামলা চালিয়েছে রাশিয়া, বললেন জেলেনস্কি

Asha Mony

ক্ষমতা ছাড়তে নারাজ বরিস জনসন

Asha Mony

শ্রীলঙ্কায় ফের কারফিউ জারি

Asha Mony