27 C
Dhaka,BD
February 6, 2023
Uttorbongo
আন্তর্জাতিক

গ্রেফতার ৬ , মালয়েশিয়ায় শ্রমিকদের বৈধ করার নামে অর্থ আত্মসাৎ

মালয়েশিয়া সরকারের ঘোষণা অনুযায়ী দেশটিতে থাকা অবৈধ অভিবাসীদের বৈধতার আওতায় আনতে ‘রিক্যালিব্রেশন’ নামে একটি কর্মসূচির ঘোষণা দেয় দেশটির সরকার। আর এ সুযোগকে পুঁজি করে মালয়েশিয়ায় অবৈধ শ্রমিকদের বৈধ করার নামে একটি আউটসোর্সিং সিন্ডিকেট পরিচালনা করার অভিযোগে দুই বাংলাদেশি এবং তাদের মালয়েশিয়ান স্ত্রীকে গ্রেফতার করেছে দেশটির অভিবাসন বিভাগ।

স্থানীয় সময় শুক্রবার (১০ জুন) দেশটির অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি খাইরুল জাইমি দাউদ এক বিবৃতিতে এসব কথা বলেন।

এসময় তিনি জানান, গত বুধবার কুয়ালালামপুরের জালান লুমুত এবং সেলাঙ্গরের আমপাংয়ের পান্ডান কাহায়ায় অভিযান চালিয়ে প্রথমে চারজন ও পরে আরও দুই বাংলাদেশিকে আটক করা হয়। গত কয়েক মাস ধরে প্রতারকদের ধরতে গোয়েন্দা সংস্থা অভিযান চালিয়ে আসছিল।
তিনি আরও জানান, সিন্ডিকেটটি একটি ভুয়া শ্রম সংস্থার পেছনে থেকে গত দুই বছর ধরে কাজ করেছিল, যা এটি অপারেশনের ভিত্তি হিসেবে ব্যবহার করেছিল। অভিযানে বাংলাদেশি ৪৫৭, ইন্দোনেশিয়ান ৮, ভারতের ৮, পাকিস্তানের ৮, মিয়ানমারের ৬ ও নেপালের একটিসহ বিভিন্ন দেশের ৪৮৮টি পাসপোর্ট জব্দ করা হয়।
এছাড়াও নগদ ৩৮ হাজার ৩০৮টি টাকা, দুটি কম্পিউটার ও ১২টি স্ট্যাম্প জব্দ করা হয়, যা রিক্যালিব্রেশন প্রোগ্রামের কার্যক্রমে ব্যবহৃত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।
সিন্ডিকেটটি প্রতিটি অভিবাসী শ্রমিককে ৩ হাজার ৫০০ থেকে ৪ হাজার ২০০ টাকার মধ্যে বিভিন্ন সেক্টরের জন্য একটি অস্থায়ী ওয়ার্কিং ভিজিট পাস (পিএলকেএস) পাওয়ার জন্য অর্থ আদায় করতেন। এ সিন্ডিকেটের মাস্টারমাইন্ড ৩৬ বছর বয়সী একজন বাংলাদেশি ছিলেন বলেও তিনি জানান। এসব কার্যক্রমে আরও কতজন জড়িত তা নির্ধারণের জন্য কর্তৃপক্ষ আরও তদন্ত করছে।
অভিবাসন বিভাগের তদন্তে জানানো হয়, ২০১৫ সালে মালয়েশিয়ার নারীকে বিয়ে করার পরে তারা স্থায়ী বাসিন্দা হন।  
তিনি আরও জানান, অভিবাসন বিভাগের ডাটাবেস পরীক্ষা করার পর যদি এই ৪৮৮ জন পাসপোর্টধারীর মধ্যে কেউ ইতিমধ্যে তাদের পিএলকেএস পেয়ে থাকলে তাহলে তা বাতিল করা হবে।
এসময় মহাপরিচালক বলেন, আমরা জনগণকে বিশেষ করে নিয়োগকর্তা এবং বিদেশি কর্মীদের পরামর্শ দিতে চাই। তারা যেন কেবল অভিবাসন বিভাগের সঙ্গে সরাসরি যোগযোগ করে এবং কোনও তৃতীয় পক্ষের সহযোগিতা না নেয়ারও অনুরোধ করেন।
তিনি আরও জানান, গ্রেফতারকৃতদের বর্তমানে পুত্রজায়া ইমিগ্রেশন বিভাগে ১৪ দিনের রিমান্ডে নিয়ে যাওয়া হয়েছে এবং জালিয়াতির অভিযোগে অভিবাসন আইন ১৯৫৯/৬৩ ধারায় তদন্ত করা হচ্ছে।

Related posts

প্রধানমন্ত্রীকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব দিয়েছেন গোতাবায়া

Asha Mony

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৭ জুলাই ২০২২

Asha Mony

ইসরায়েলি প্লেনের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার সৌদির

Asha Mony