20 C
Dhaka,BD
January 27, 2023
Uttorbongo
আন্তর্জাতিক

খাসোগির প্রতিনিধিত্ব করা মার্কিন আইনজীবী গ্রেফতার

মার্কিন নাগরিক ও মানবাধিকারবিষয়ক আইনজীবী অসিম গফুরকে গ্রেফতার করেছে সংযুক্ত আরব আমিরাত। এর আগে তিনি ওয়াশিংটন পোস্টের নিহত সাংবাদিক জামাল খাসোগি হত্যা মামলার আইনজীবী হিসেবে কাজ করেছেন।-খবর মিডল ইস্ট আইয়ের

যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংস্থা আরব ওয়ার্ল্ড নাউ(ডন) এমন খবর দিয়েছে। অসিম গফুর এই সংস্থার একজন সদস্য। শুক্রবার এক বিবৃতিতে ডন বলেছে, বৃহস্পতিবার অসিম গফুরকে গ্রেফতার করা হয়েছে। একটি পারিবারিক বিয়েতে যোগ দিতে দুবাই বিমানবন্দর থেকে ইস্তাম্বুল যাওয়ার পথে তাকে গ্রেফতার করা হয়েছে।

মানবাধিকার সংস্থাটি বলছে, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে ভার্জিনিয়াভিত্তিক এই আইনজীবীকে ধরে নিয়ে যাওয়া হয়েছে। তার অনুপস্থিতিতেই তাকে সাজা দেওয়া হয়েছে। অর্থপাচারের অভিযোগ তুলে অনুপস্থিতিতে তার বিচার হয়েছে।

আরও পড়ুন: খাসোগি হত্যাকাণ্ডের কথা তোলায় বাইডেনকে পাল্টা তোপ যুবরাজের

ডনের নির্বাহী পরিচালক সারাহ লিয়াহ হোয়াইটসন বলেন, অনুপস্থিতিতে বিচার হলেও অসিম গফুরকে জানানো হয়নি। তিনি এ বিষয়ে কিছুই জানতেন না। তাকে আত্মপক্ষ সমর্পণের অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। আইনি অজুহাত দেখালেও তাকে গ্রেফতারে গল্প বানিয়েছে সংযুক্ত আরব আমিরাত।

খাসোগি ও ডনের সঙ্গে সংশ্লিষ্টতার প্রতিশোধ নেওয়ার জন্যই তাকে গ্রেফতার করা হয়েছে।

২০১৮ সালে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে নির্মম হত্যাকাণ্ডের শিকার হন সৌদি সাংবাদিক জামাল খাসোগি। মার্কিন গোয়েন্দারা বলছেন, এই হত্যাকাণ্ডে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সায় ছিল। তার অনুমতি নিয়েই সৌদি আততায়ীরা তাকে হত্যা করে মরদেহ রাসায়নিক দিয়ে উড়িয়ে দেওয়া হয়েছে।

খাসোগির বাগদত্তা খাদিজা সেনজিজের আইনজীবী হিসেবে কাজ করেছেন অসিম গফুর। বৃহস্পতিবার তিনি যখন বিমানবন্দরে ফ্লাইটের জন্য অপেক্ষা করছিলেন, তখন সাদা পোশাকে আমিরাতের নিরাপত্তা বাহিনীর সদস্যরা তাকে তুলে নিয়ে যায়।

Related posts

জাপানকে আরও বহু বছর অর্থনৈতিক দিশা দেখাবে আবের নীতি

Asha Mony

চীনে নতুন করে লকডাউনের আওতায় ১৭ লাখ মানুষ

Asha Mony

যুক্তরাজ্যে প্রভাবশালী দুই মন্ত্রীর পদত্যাগ, চাপের মুখে জনসন

Asha Mony