20 C
Dhaka,BD
February 9, 2023
Uttorbongo
আন্তর্জাতিক

কলকাতা পূর্ব-পশ্চিম মেট্রোর শিয়ালদহ স্টেশন খুলছে আজ

কলকাতার পূর্ব-পশ্চিম মেট্রোরেল প্রকল্পের সেক্টর-৫ থেকে শিয়ালদহ পর্যন্ত ‘শিয়ালদহ মেট্রোরেল স্টেশন’ আজ উদ্বোধন করা হবে। গোটা প্রকল্পটি ২০২৩ সালের মধ্যে সম্পূর্ণ করা হবে। যা হাওড়া ও শিয়ালদহের মতো এশিয়ার ব্যস্ততম দুটি রেল স্টেশনকে যুক্ত করবে।

সোমবার (১১ জুলাই) মেট্রোরেল কর্তৃপক্ষ সূত্রে এ তথ্য জানা গেছে।

ভারতের কলকাতা মেট্রোরেল পথ এ মুহূর্তে দুটি করিডরে বিভক্ত। উত্তর-দক্ষিণ ও পূর্ব-পশ্চিম মেট্রোরেল। উত্তর-দক্ষিণ মেট্রোরেল উদ্বোধন হয়েছিল ১৯৮৪ সালে। আর পূর্ব-পশ্চিম মেট্রোরেল প্রকল্পটি সম্পূর্ণ কেন্দ্রীয় সরকারের প্রকল্প। যা হাওড়া ময়দান থেকে সেক্টর-৫ পর্যন্ত ১৬.৬ কিলোমিটার পথ অতিক্রান্ত করবে। এ যাত্রা পথের মধ্যে থাকবে ১২টি স্টেশন।

পূর্ব-পশ্চিম মেট্রোরেল প্রকল্পটি ২০২০ সালের ১৩ ফেব্রুয়ারি উদ্বোধন করা হয়। ১৪ ফেব্রুয়ারি খুলে দেওয়া হয় সাধারণ মানুষের জন্য। এরপর পথ বেড়ে ফুলবাগান পর্যন্ত আরও ৬ দশমিক ৯৭ কিলোমিটার পথ সম্প্রসারিত হয়েছে।

এ মেট্রোরেল প্রকল্পে প্রায় নয় লাখ সাধারণ যাত্রীর সুবিধা হবে বলে আশা করা হচ্ছে। এর মধ্যে গঙ্গারতলা দিয়ে টানেলের মাধ্যমে এর যাত্রাপথ হবে। বর্তমানে উত্তর-দক্ষিণ মেট্রো প্রকল্পে ৩১ দশমিক ৪০ কিলোমিটার পথে প্রায় সাত লাখ যাত্রী সুবিধা পাচ্ছে।

আজ (সোমবার) কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানির হাত ধরে শিয়ালদহ স্টেশনের উদ্বোধনের মাধ্যমে পূর্ব-পশ্চিম মেট্রো ফুলবাগান মেট্রোর ২ দশমিক ৩৩ কিলোমিটার পথ যুক্ত হবে। ফুলবাগান ও শিয়ালদহ মেট্রো তৈরিতে এক হাজার ২৫০ কোটি টাকা ব্যয় হয়েছে বলে জানা গেছে।

এ রুটটি যাত্রীদের জন্য দ্রুত, সুরক্ষিত ও পরিবেশ বান্ধব হবে বলে জানায় মেট্রোরেল কর্তৃপক্ষ। পঁয়ত্রিশ হাজার সাধারণ যাত্রী এ রুটের মাধ্যমে সুবিধা ভোগ করবেন। এতে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদীয়া, বর্ধমান জেলার বাসিন্দারা সরাসরি উপকৃত হবেন।

হাওড়া ময়দান থেকে ২০২৫ সালের মধ্যে মেট্রো পরিষেবা চালু হয়ে গেলে সাধারণ যাত্রীর সংখ্যা ১ দশমিক ৮৩ লাখ ছাড়িয়ে যাবে বলে আশা করছে মেট্রো কর্তৃপক্ষ। যাত্রীরা খুব সহজেই মেডিকেল কলেজ হাসপাতাল, কলকাতার এনআরএস মেডিকেল কলেজ ও হাসপাতাল, শিয়ালদহ বিআর সিং হাসপাতালে যাতায়াত করতে পারবেন।

শিয়ালদহ মেন ও দক্ষিণ শাখার যাত্রীরা সহজেই স্টেশন থেকে সল্টলেকের সেক্টর-৫ এর আইটি হাব, আন্তর্জাতিক বাস টার্মিনাল, বই মেলা প্রাঙ্গন সহজেই পৌঁছে যাবেন। ২০ মিনিটের দূষণহীন রুটে সহজেই তারা এ স্থানগুলোতে যেতে পারবেন। বর্তমানে সড়ক পথে দেড় ঘন্টারও বেশি সময় লাগে। এতে সল্টলেক ও নিউ টাউন এলাকার বাসিন্দারাও উপকৃত হবেন।

ওই এলাকার শিক্ষক-শিক্ষার্থীরা প্রেসিডেন্সি কলেজ ও কলেজ স্ট্রিটে সহজেই পৌঁছাতে পারবেন। সম্পূর্ণ আধুনিক সুবিধাযুক্ত কামরা, এস্কেলেটর, শৌচালয়সহ বিভিন্ন সুবিধা উপভোগ করবেন যাত্রীরা।

এছাড়াও প্রতিটা স্টেশনে থাকছে আপদকালীন নিরাপত্তা সংক্রান্ত সমস্ত সুবিধা। যা যাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। স্টেশনের ভিতর দৃষ্টিনন্দন ভাস্কর্যের মাধ্যমে সুন্দরভাবে রাজ্যের সংস্কৃতিকে ফুটিয়ে তোলা হয়েছে। পূর্ব-পশ্চিম মেট্রোরেলের শিয়ালদহ স্টেশন যাত্রীদের যাত্রাপথের দূরত্ব ও সময়কে কমাবে। এর পাশাপাশি সার্বিকভাবে ওই অঞ্চলের অর্থনৈতিক উন্নতি অগ্রসর হবে বলে দাবি মেট্রো কর্তৃপক্ষের।

Related posts

ফ্রান্স-আমিরাতের মধ্যে জ্বালানি চুক্তি সই

Asha Mony

হজের আনুষ্ঠানিকতা শুরু, যোগ দিয়েছেন ১০ লাখ মুসলিম

Asha Mony

যুক্তরাষ্ট্রের কেন্টাকিতে বন্যায় নিহত ৩৭, নিখোঁজ শতাধিক

admin