27 C
Dhaka,BD
February 6, 2023
Uttorbongo
আন্তর্জাতিক

এবার যুক্তরাষ্ট্রের ৬১ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা ইরানের

এবার যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইরান। জানা গেছে, দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওসহ মোট ৬১ জনের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। ইরান বিরোধী গোষ্ঠীকে সমর্থন দেওয়ায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে। এদিকে ২০১৫ সালের পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করার জন্য কয়েক মাস ধরে যে আলোচনা চলছে তাতেও অচলাবস্থা দেখা দিয়েছে। রোববার (১৭ জুলাই) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, সন্ত্রাসবাদী সংগঠন মুজাহিদিনে খাল্ক বা এমইকে’কে সমর্থন ও মদদ দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রে ৬১ জন কর্মকর্তাকে কালো তালিকাভুক্ত করেছে তেহরান। এর মধ্যে দেশটির বর্তমান ও সাবেক সরকারের কর্মকর্তারা রয়েছেন।

এমইকে গোষ্ঠীকে ইরান সন্ত্রাসবাদী সংগঠন বলে বিবেচনা করে ও এই গোষ্ঠী প্রকাশ্যে ইরানের ইসলামি বিপ্লবী সরকার উৎখাতের আহ্বান জানিয়ে আসছে। ইসলামিক বিপ্লবের পর এই গোষ্ঠী যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্রদের সমর্থন নিয়ে অন্তত ১৭ হাজার নিরীহ ইরানি নাগরিককে হত্যা করেছে।

ইরানের কালো তালিকায় রয়েছেন ডোনাল্ড ট্রাম্প সরকারের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ছাড়াও মার্কিন প্রতিনিধি পরিষদের সংখ্যালঘু নেতা কেভিন মেকার্থি, সেনেটর টেড ক্রুজ ও কোরি বুকার। তালিকায় রয়েছে যুক্তরাষ্ট্রের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা লিংকন ব্লুমফিল্ড।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল বলেছে, তালিকাভুক্ত ব্যক্তিরা বিভিন্ন অনুষ্ঠানে উপস্থিত হয়ে সন্ত্রাসবাদী সংগঠন এমইকের প্রতি সমর্থন ও মদদ দিয়েছেন।

সংগঠনটি ইরানের ভেতরে ও বিভিন্ন জায়গায় ইরানি নাগরিকদের হত্যার ব্যাপারে স্বীকারোক্তি জানিয়েছে। এই গোষ্ঠী ইরাক-ইরান যুদ্ধের সময় ইরাকের সাবেক স্বৈরশাসক সাদ্দামকে সহযোগিতা করেছে ও ইরানের বিরুদ্ধে যুদ্ধ করেছে।

এমইকে গোষ্ঠী বর্তমানে আলবেনিয়ায় থেকে স্বাধীনভাবে তৎপরতা চালায়। সংগঠনটিকে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন বিভিন্নভাবে সহযোগিতা ও মদদ দিয়ে আসছে।

Related posts

মার্কিন ড্রোন হামলায় সিরিয়ার আইএস প্রধান নিহত

Asha Mony

গ্যাসের অভাবে কাঠ পুড়িয়ে রান্নায় ফিরেছে শ্রীলঙ্কা

Asha Mony

শ্রীলঙ্কা নিয়ে ভারতের উদ্বেগ, বৈঠকে বসছে মোদী সরকার

Asha Mony