19 C
Dhaka,BD
January 29, 2023
Uttorbongo
আন্তর্জাতিক

ইউক্রেন যুদ্ধে যোগ দেয়া ব্রাজিলীয় মডেলের মৃত্যু

মডেলিং ছেড়ে হাতে বন্দুক তুলে নিয়েছিলেন। কিন্তু রাশিয়ার মিসাইল হামলায় ছিন্নভিন্ন হয়ে গেল দেহ। ইউক্রেন যুদ্ধে যোগ দেয়ার মাত্র তিন সপ্তাহ পরই করুণভাবে মৃত্যুর স্বাদ গ্রহণ করলেন ব্রাজিলীয় মডেল থালিতো দো ভ্যালে।

ডেইলি বিস্টের খবরে বলা হয়েছে, রুশ বাহিনীর ছোড়া ক্ষেপণাস্ত্র ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর খারকিভে একটি বাঙ্কারে আঘাত করলে নিহত হন ৩৯ বছর বয়সী থালিতো। মাত্র তিন সপ্তাহ আগে একজন স্নাইপার হিসেবে ইউক্রেনীয় বাহিনীতে যোগ দেন তিনি।

ইউক্রেনের লড়াইয়ে যোগ দেয়ার আগে ইরাকে ইসলামিক স্টেটের বিরুদ্ধেও লড়াই করেছিলেন থালিতো। স্থানীয় সংবাদমাধ্যমের তথ্যমতে, ইরাকের কুর্দিস্তান অঞ্চলের সশস্ত্র বাহিনী পেশমারগায় যোগদানের পর তিনি স্নাইপার প্রশিক্ষণ নেন। প্রশিক্ষণের ভিডিও নিয়মিত ইউটিউব ও টিকটকে পোস্ট করতেন তিনি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এর প্রায় চার মাস পর গত মাসে ইউক্রেনীয় বাহিনীতে স্বেচ্ছাসেবী সেনা হিসেবে যোগ দেন থালিতো।

তার ভাই থিও রদ্রিগেজ ভিয়েরা জানান, তিন সপ্তাহ ধরে ইউক্রেনেই ছিলেন থালিতো। সেখানে যুদ্ধপীড়িতদের উদ্ধারের পাশাপাশি শুটার হিসেবে কাজ করছিলেন তিনি। রুশ সেনার বিরুদ্ধে লড়াইয়েও অংশ নেন।

চলতি সপ্তাহে (৩ জুলাই, রোববার) পূর্ব ইউক্রেনের দোনবাস অঞ্চলের লুহানস্ক পুরোপুরি দখল করে নেয় রুশ বাহিনী। এর এক দিন পরই রুশ ক্ষেপণাস্ত্র হামলায় থালিতোর মৃত্যু হয়।

এদিকে লুহানস্ক দখলের পর দোনবাসের আরেক গুরুত্বপূর্ণ অঞ্চল দোনেৎস্ক দখলে হামলা জোরদার করেছে রাশিয়া। পূর্ব ইউক্রেনের এ অঞ্চলে এখন উভয় বাহিনীর মধ্যে তীব্র লড়াই হচ্ছে।

ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, রাশিয়ার বাহিনীগুলো দোনেৎস্ক অঞ্চলের পূর্ণ নিয়ন্ত্রণ নেয়ার জন্য বড় ধরনের আক্রমণ শুরু করেছে।

ইউক্রেনের দোনেৎস্ক ও লুহানস্ক প্রদেশ সম্মিলিতভাবে দোনবাস নামে পরিচিত। ২০১৪ সালে এই দুই অঞ্চলে পিপলস রিপাবলিক অব দোনেৎস্ক ও পিপলস রিপাবলিক অব লুহানস্ক নামে দুটি স্বাধীন প্রজাতন্ত্রের ঘোষণা দেয় রুশপন্থি স্বাধীনতাকামীরা।

সেই থেকে এ অঞ্চলে ইউক্রেনীয় বাহিনীর সঙ্গে তাদের লড়াই চলছে। গত ফেব্রুয়ারি ইউক্রেনে অভিযান শুরু করার দুদিন আগে দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

Related posts

উত্তরপ্রদেশে ভারি বৃষ্টিতে দেওয়াল ধস, ৯ জনের প্রাণহানি

Asha Mony

ইউক্রেনের আরও একটি গুরুত্বপূর্ণ শহর দখল করলো রাশিয়া

Asha Mony

বিশ্বে দৈনিক মৃত্যু ও সংক্রমণ দুটোই কমেছে

Asha Mony