19 C
Dhaka,BD
January 29, 2023
Uttorbongo
আন্তর্জাতিক

ইউক্রেনের প্লেন-হেলিকপ্টার ভূপাতিত করার দাবি রাশিয়ার

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তারা পূর্বাঞ্চলীয় স্লোভিয়ানস্ক শহরের কাছে ইউক্রেনের একটি এমআই-১৭ হেলিকপ্টার ভূপাতিত করেছে। একই সঙ্গে খারকিভ অঞ্চলে এসইউ-২৫ মডেলের একটি প্লেনও ভূপাতিত করা হয়েছে বলে মস্কোর পক্ষ থেকে দাবি করা হয়।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে যুদ্ধ-সংঘাত অব্যাহত রয়েছে। এদিকে রুশ সেনাবাহিনী জানিয়েছে, ইউক্রেনের দক্ষিণাঞ্চলের ওডেসা শহরের বাণিজ্যিক অঞ্চলে অবস্থিত একটি ডিপো ধ্বংস করে দেওয়া হয়েছে।

অপরদিকে প্রায় ৩০ হাজার মানুষকে ইউক্রেন থেকে মস্কোতে নিয়ে যাওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। এর মধ্যে পাঁচ হাজারের বেশি শিশু। ইউক্রেনের জাতীয় প্রতিরক্ষা নিয়ন্ত্রণ কেন্দ্রের প্রধান মিখাইল মিজিনৎসেভ জানিয়েছেন, স্থানীয় কর্তৃপক্ষের অংশগ্রহণ ছাড়াই হাজার হাজার ইউক্রেনীয়কে রাশিয়ায় নেওয়া হয়েছে।

গত ২৪ ঘণ্টার বেশি সময়ে ইউক্রেনীয় কর্তৃপক্ষের অংশগ্রহণ ছাড়াই ৫ হাজার ১৪৮ শিশুসহ ২৮ হাজার ৪২৪ জনকে ইউক্রেনের বিপজ্জনক অঞ্চল এবং ডনবাস থেকে নিয়ে যাওয়া হয়েছে।

রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে এখন পর্যন্ত ২৬ লাখ ১২ হাজার ৭৪৭ জনকে নিয়ে যাওয়া হয়েছে। এর মধ্যে ৪ লাখ ১২ হাজার ৫৫৩ জনই শিশু। এক সংবাদ সম্মেলনে মিখাইল মিজিনৎসেভ এ তথ্য নিশ্চিত করেন।

ইউক্রেন এবং এর পশ্চিমা মিত্ররা শুরু থেকেই অভিযোগ করে আসছে যে, শিশুসহ ইউক্রেনের হাজার হাজার নাগরিককে জোর করে নিয়ে যাচ্ছে রাশিয়া।

Related posts

জাপানে আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত, সর্বোচ্চ সতর্কতা জারি

Asha Mony

আরও ২ মন্ত্রীর পদত্যাগ, কঠিন সংকটে ব্রিটিশ সরকার

Asha Mony

পদত্যাগ করলেও দেশের জন্য কাজ করবো: গোতাবায়া রাজাপাকসে

Asha Mony