33 C
Dhaka,BD
June 7, 2023
Uttorbongo
আন্তর্জাতিক

ইউক্রেনের দিনিপ্রোতে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৩

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ এখনও চলছে। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে থেমে থেমে হামলার খবর শোনা যাচ্ছে। সর্বশেষ শুক্রবার (১৫ জুলাই) ইউক্রেনের মধ্যাঞ্চলের শহর দিনিপ্রোতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। দেশটির আঞ্চলিক গভর্নর জানিয়েছেন, রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় তিনজন নিহত ও অন্তত ১৫ জন আহত হয়েছেন।

ভ্যালেন্টিন রেজিনচেঙ্কো ফেসবুকের মাধ্যমে আরও জানান, রকেটগুলো একটি শিল্প কারখানা ও এর পাশের একটি ব্যস্ত রাস্তায় আঘাত হানে। এতে কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা নিরুপণ করা হচ্ছে বলেও জানান তিনি।

ইউক্রেনের বিমান বাহিনী জানিয়েছে, ক্যাস্পিয়ান সাগরের ওপর কৌশলগত বোমারু বিমান থেকে ছোঁড়া বেশ কয়েকটি ক্রুজ ক্ষেপণাস্ত্র দিনিপার নদীর তীরে অবস্থিত প্রধান শহর দিনিপ্রোতে স্থানীয় সময় রাত ১০টার দিকে আঘাত হানে। এর মধ্যে চারটি ক্ষেপণাস্ত্র গুলি করে ভূপাতিত করা হয়েছে।

রাজধানী কিয়েভের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর ভিন্নিৎসিয়াতে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ২৩ জন নিহত ও ২০০ জনেরও বেশি আহত হওয়ার একদিন পরেই দিনিপ্রোতে হামলা চালানো হলো। সম্প্রতি ইউক্রেনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। যদিও এতে বেসামরিক লোক হতাহতের বিষয়টি অস্বীকার করে ক্রেমলিন।

এদিকে, বিমান হামলা অব্যাহত থাকায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সবাইকে ঝুঁকিপূর্ণ এলাকা থেকে সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

দুই বছরের বেশি সময় ধরে করোনা মহামারির কবলে পড়া বিশ্ব অর্থনীতি কেবল চাঙা হওয়া শুরু করেছিল। কিন্তু ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে তাতে ভাটা পড়েছে। দেশ দুটির যুদ্ধ গড়িয়েছে পঞ্চম মাসে। অথচ এখনো তারা কোনো চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছতে পারেনি। বার বার দু’দেশের প্রতিনিধিরা বৈঠকে বসলেও কোনো সমাধান দিতে পারেননি তারা। বরং দিন দিন আরও অভিযোগের পাহাড় জমছে একে অপরের বিরুদ্ধে। ইউক্রেনে আগ্রাসন চালানোর পর একের পর এক নিষেধাজ্ঞার কবলে পড়ে রাশিয়া। ফলে এই যুদ্ধের প্রভাব পড়তে শুরু করে বিশ্বের অন্যান্য দেশেও।

Related posts

ফোন সরিয়ে রেখে জীবন উপভোগ করুন, বললেন উদ্ভাবক মার্টিন কুপার

Asha Mony

উৎপাদন শিল্পে শ্রমিক চাহিদা বাড়ছে দক্ষিণ কোরিয়ায়

Asha Mony

‘শ্রীলঙ্কার মতো পরিস্থিতি’ থেকে দূরে নয় পাকিস্তান: ইমরান খান

Asha Mony