20 C
Dhaka,BD
January 27, 2023
Uttorbongo
অন্যান্য শিক্ষা

শিক্ষকদের ইংরেজিতে দক্ষ করতে ব্রিটিশ কাউন্সিলের উদ্যোগ

কার্যকরভাবে ইংরেজি ভাষা শেখানোর ক্ষেত্রে দক্ষতা ও যোগ্যতা অর্জনে শিক্ষকদের প্রশিক্ষণ দিচ্ছে ব্রিটিশ কাউন্সিল। এরই মধ্যে ৪২৯ জন প্রাথমিক শিক্ষকের একটি দলকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

‘ট্রেনিং অব মাস্টার ট্রেইনার্স ইন ইংলিশ’ (টিএমটিই) প্রকল্পের অধীনে চলছে এই প্রশিক্ষণ। দেশজুড়ে ১০টি প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটে (পিটিআই) অনুষ্ঠিত হয়েছে প্রশিক্ষণ। এই কর্মসূচিতে সহযোগিতা করছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

ঢাকার পাশাপাশি গাজীপুর, শেরপুর, যশোর, বরিশাল, গোপালগঞ্জ, রংপুর, রাজশাহী, দিনাজপুর এবং মৌলভীবাজারে শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হয়।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক (প্রশিক্ষণ বিভাগ) মো. মাহবুবুর রহমান বিল্লাহ বলেন, আমরা একটি জ্ঞানভিত্তিক সমাজ তৈরি করতে চাই। এ পথচলায় প্রত্যাশিত ভূমিকা রাখতে সবাইকে প্রয়োজনীয় সহায়তা প্রদান করতে হবে।

ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের পরিচালক (শিক্ষা) ডেভিড মেনার্ড বলেন, ইংরেজি ভাষা জানা যে খুব গুরুত্বপূর্ণ এ বিষয়টি আমরা সবাইকে বোঝানোর চেষ্টা করেছি। আপনারা যে এ প্রোগ্রামের মাধ্যমে ইংরেজি শিখতে পেরেছেন তাতে আমি আনন্দিত।

ঢাকা বিভাগের প্রাথমিক শিক্ষার বিভাগীয় উপ-পরিচালক মীর্জা মো. হাসান খসরু বলেন, যদি সন্তানরা স্কুলে ভালোভাবে ইংরেজি ভাষা শিখতে পারে, তবে এ প্রোগ্রামটি সফল হবে বলে আমি মনে করি।

চট্টগ্রাম, কুমিল্লা ও জয়পুরহাটসহ দেশজুড়ে প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটে ২৫ সেপ্টেম্বর প্রাথমিক শিক্ষকদের পঞ্চম দলের প্রশিক্ষণ শুরু হবে।

Related posts

পরীক্ষায় বসলেন ৫৫ বছর বয়সী বেলায়েত, ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি !

admin

শাবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষায় অনুপস্থিত ৩০২ শিক্ষার্থী

admin

লিখিত পরীক্ষার বিষয়ে মানতে হবে যেসব নির্দেশনা

Asha Mony