20 C
Dhaka,BD
February 9, 2023
Uttorbongo
অন্যান্য শিক্ষা

রাত পোহালে গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা

রাত পোহালেই শনিবার (৩০ জুলাই) থেকে গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। এদিন দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত দেশের ১৯টি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস কেন্দ্রে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পরীক্ষা নেয়া হবে। এরপর ১৩ আগস্ট ‘বি’ ইউনিট (মানবিক) ও ২০ আগস্ট ‘সি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষা শুরুর ন্যূনতম ১ ঘণ্টা আগে কেন্দ্রে উপস্থিত হওয়ার নির্দেশনা দেয়া হয়েছে। পরীক্ষা শুরুর পর কাউকে পরীক্ষা কক্ষে প্রবেশ করতে দেয়া হবে না।

নির্দেশনায় শিক্ষার্থীদের প্রতি বলা হয়েছে, অনলাইনে প্রদত্ত প্রবেশপত্র রঙিন প্রিন্ট করতে হবে। প্রবেশপত্রে প্রার্থীর রঙিন ছবি এবং তথ্য স্পষ্টভাবে মুদ্রিত থাকতে হবে। পরীক্ষার্থীকে অবশ্যই প্রবেশপত্রে উল্লেখিত নির্দিষ্ট কক্ষের নির্ধারিত আসনে পরীক্ষা দিতে হবে। প্রবেশপত্র, উপস্থিতি তালিকা, উত্তরপত্রে অভিন্ন সই থাকতে হবে। উত্তরপত্রে কালো কালির বল পয়েন্ট কলম ব্যবহার করতে হবে। পেনসিলের ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ।

নির্দেশনায় আরও বলা হয়, ভর্তি পরীক্ষার সময় প্রার্থীকে প্রবেশপত্র এবং উচ্চমাধ্যমিকের মূল রেজিস্ট্রেশন কার্ড অবশ্যই সঙ্গে আনতে হবে। পরীক্ষার হলে দায়িত্বপ্রাপ্ত শিক্ষক উত্তরপত্র ও প্রবেশপত্রে সই করবেন। প্রবেশপত্রটি পরবর্তী সময় ব্যবহারের জন্য সংরক্ষণ করতে হবে। ক্যালকুলেটরসহ অন্য যেকোনো ইলেকট্রনিক ডিভাইস নিয়ে পরীক্ষার হলে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ। পাশাপাশি ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় ৩০ নম্বরে পাস নম্বর নির্ধারণ করা হয়েছে।

এবার গুচ্ছ ভর্তি পরীক্ষার তিন ইউনিটে আবেদনপত্র জমা পড়েছে মোট ২ লাখ ৯৪ হাজার ৫১৪টি। এ বছর সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে ‘এ’ ইউনিটে। ‘এ’ ইউনিটে আবেদন জমা পড়েছে ১ লাখ ৬১ হাজার ৭২৬টি। ‘বি’ ইউনিটে আবেদন জমা পড়েছে ৯০ হাজার ৬১৮টি। ‘সি’ ইউনিটে ৪২ হাজার ১৭০টি।

গুচ্ছ ভর্তি পরীক্ষার আওতায় গত বছর ২০টি বিজ্ঞান ও প্রযুক্তি এবং সরকারি বিশ্ববিদ্যালয়ে অভিন্ন ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ বছর আরও দুটি বিশ্ববিদ্যালয় কিশোরগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আগের ২০টি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত হয়েছে।

২০টি বিশ্ববিদ্যালয় হলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, নেত্রকোনার শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এদিকে গুচ্ছ ভর্তি পরীক্ষার পরদিন ৩১ জুলাই থেকে শুরু হচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা। এদিন পাঁচটি শিফটে ‘সি’ ইউনিটের পরীক্ষা নেয়া হবে। এছাড়া ১ আগস্ট ৫ শিফটে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া আগামী ২ আগস্ট ছয়টি শিফটে ও ৩ আগস্ট একটি শিফটে ‘এ’ ইউনিটের পরীক্ষা এবং একইদিন ৩ আগস্ট পাঁচ শিফটে ‘ডি’ এবং পরদিন ৪ আগস্ট তিনটি শিফটে ‘ডি’ এবং দুটি শিফটে ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

Related posts

রূপচর্চায় ম্যাজিকের মতো কাজ করে এই পাতা!

admin

উপকারী হলুদ যাদের জীবনে ডেকে আনে মারাত্মক বিপদ!

admin

যে সব খাবারের পর ভুলেও দই খাবেন না

admin